মঙ্গলবার | অক্টোবর ২০, ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

শেয়ারবাজার

সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকে সামান্য প্রবৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক

গতকালের ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবারও সামান্য বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স। এদিন সূচকটি বেড়েছে দশমিক ১৩ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্সও বেড়েছে দশমিক ১৩ শতাংশ।

আজ সারাদিনই শেয়ারবাজারে লেনদেন হয়েছে সূচকের উত্থান-পতনের মধ্য দিয়ে। শুরুর ১৫ মিনিটের মধ্যে প্রায় ৫ হাজার পয়েন্টে পৌঁছে যায় ডিএসইএক্স। পরে বড় ধরনের পতনে ৪ হাজার ৯৬৪ পয়েন্টে নেমে যায় সূচক। শেষ পর্যন্ত ৪ হাজার ৯৭৮ পয়েন্টে থেকে দিনের লেনদেন শেষ করেছে ডিএসইএক্স, যা আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বা দশমিক ১৩ শতাংশ বেশি। বুধবার সূচকটির অবস্থান ছিল ৪ হাজার ৯৭২ পয়েন্ট।

ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস আজ বেড়েছে ভগ্নাংশের ব্যবধানে। দশমিক শূন্য ৪ শতাংশ বেড়ে সূচকটি ১ হাজার ১২৬ পয়েন্টে অবস্থান করছে। এদিকে ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ৭ পয়েন্ট বা দশমিক ৪৩ শতাংশ কমে আজ লেনদেন শেষে ১ হাজার ৭০১ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবস শেষে যা ছিল ১ হাজার ৭০৮ পয়েন্ট।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ১৭২টির, কমেছে ১২৯টির, আর অপরিবর্তিত ছিল ৫৬টি সিকিউরিটিজের বাজারদর।

ডিএসইতে আজ লেনদেনে শীর্ষে ছিল নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, বিডি ফিন্যান্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড, পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড ও ব্র্যাক ব্যাংক লিমিটেড।

খাতভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইতে মোট লেনদেনের ৩০ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে সাধারণ বীমা খাত। ১০ শতাংশ দখলে নিয়ে এরপর রয়েছে বস্ত্র খাত। এছাড়া ৯ শতাংশ দখলে নিয়ে যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে ওষুধ ও রসায়ন এবং জীবন বীমা খাত।

এক্সচেঞ্জটিতে গতকালের মতো আজও সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষে রয়েছে ওয়াল্টন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। গতকাল পুঁজিবাজারে লেনদেন শুরু করা শেয়ারটির দর আজ ৩৭৮ টাকা থেকে ৫৬৭ টাকায় উঠে যায়। নতুন সিকিউরিটিজের দরবৃদ্ধির সার্কিট ব্রেকার-সংক্রান্ত নিয়ম অনুযায়ী এটাই ছিল শেয়ারটির দরবৃদ্ধির সর্বোচ্চ সীমা। এছাড়া আজ দরবৃদ্ধির শীর্ষ ১০ সিকিউরিটিজের তালিকায় রয়েছে- পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড, প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড, ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড ও হামিদ ফ্যাব্রিকস লিমিটেড।

এদিকে আজ ডিএসইতে দরপতনে শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো- এসইএমএল লেকচার ইকুইটি ম্যানেজমেন্ট ফান্ড, উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড, হাক্কানি পাল্প অ্যান্ড পেপার মিলস লিমিটেড, পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, আলহাজ টেক্সটাইল মিলস লিমিটেড, মুন্নূ সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও ইস্টার্ন কেবলস লিমিটেড।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে আজ প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ১১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫২৩ পয়েন্টে অবস্থান করছে। গত কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৫১২ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ৯৩টির, আর অপরিবর্তিত ছিল ৪৩টির বাজারদর।

আজ ডিএসইতে টাকার অংকে লেনদেন কিছুটা কমলেও সিএসইতে বেড়েছে। ডিএসইতে আজ মোট ৮৮০ কোটি ৫২ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৮৮১ কোটি ৮১ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে আজ ২৭ কোটি ৪৬ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২১ কোটি ২২ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন