বুধবার | অক্টোবর ২১, ২০২০ | ৬ কার্তিক ১৪২৭

পণ্যবাজার

স্বর্ণের দাম কমলো

বণিক বার্তা অনলাইন

দেশের বাজারে কমেছে স্বর্ণের দাম। আজ বৃহস্পতিবার ভরিতে দুই হাজার ৪৪৯ টাকা কমিয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এর ফলে ভালো মানের (২২ ক্যারেট) স্বর্ণ ভরি প্রতি বিক্রি হবে ৭৪ হাজার ৮ টাকায়।

আজ বৃহস্পতিবার থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে বলেও জানিয়েছে বাজুস। সংগঠনটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের মূল্য কিছুটা হ্রাস পাওয়ায় ক্রেতা সাধারণের কথা চিন্তা করে বাজুসের সিদ্ধান্ত মোতাবেক ২৪ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বাজারে স্বর্ণ ও রৌপ্য অলঙ্কারের মূল্য নির্ধারণ করা হয়েছে।

২২ ক্যারেটের স্বর্ণের সঙ্গে কমেছে ২১ ক্যারেট ও ১৮ ক্যারেটের স্বর্ণেরও। আজ থেকে ২২ ক্যারেটের স্বর্ণ বিক্রি হবে ভরিপ্রতি ৭০ হাজার ৮৫৯ টাকায়, ১৮ ক্যারেটের স্বর্ণ ভরি ৬২ হাজার ১১১ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫১ হাজার ৭৮৮ টাকায় বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাজুস।

তবে রুপার দাম পূর্বের নির্ধারিত ৯৩৩ টাকাই বহাল রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে দুই দফায় কমানোর পর গত ১৮ সেপ্টেম্বর প্রতি ভরিতে দুই হাজার ৪৪৯ টাকা বাড়িয়েছিল বাজুস। ১৮ সেপ্টেম্বর নির্ধারিত দাম অনুযায়ী বুধবার পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি ৭৬ হাজার ৪৫৮ টাকা, ২১ ক্যারেটের স্বর্ণ ৭৩ হাজার ৩০৮ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬৪ হাজার ৫৬০ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫৪ হাজার ২৩৮ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে আন্তর্জাতিক বাজারে গতকাল স্বর্ণের দাম আগের দিনের তুলনায় সর্বোচ্চ ৬ শতাংশ কমেছে। এর মধ্য দিয়ে মূল্যবান ধাতুটির দাম ছয় সপ্তাহের সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন