বুধবার | অক্টোবর ২১, ২০২০ | ৬ কার্তিক ১৪২৭

প্রথম পাতা

আরো ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৬৬৬ জন

নিজস্ব প্রতিবেদক

দেশে কভিড-১৯ সংক্রমণের ২০০তম দিনে আরো হাজার ৬৬৬ জন শনাক্ত হয়েছে। এতে কভিড-১৯ শনাক্তের সংখ্যা দাঁড়াল লাখ ৫৩ হাজার ৮৪৪। গত ২৪ ঘণ্টায় আরো ৩৭ জনের মৃত্যুতে রোগে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে হাজার ৪৪-এ। দেশে নভেল করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের হিসাবে বাসা হাসপাতালে চিকিৎসাধীন আরো হাজার ১৬৩ জন রোগী সুস্থ হয়ে উঠেছে গত একদিনে। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে লাখ ৬২ হাজার ৯৫৩ হয়েছে। নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ছিল ১১ দশমিক ৭৭ শতাংশ, আর মৃত্যুর হার ছিল দশমিক ৪৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় মৃত ৩৭ জনের মধ্যে পুরুষ ২৪ জন এবং নারী ১৩ জন। পর্যন্ত মৃত হাজার ৪৪ জনের মধ্যে পুরুষ হাজার ৯১৪ জন, যা শতাংশের হিসাবে ৭৭ দশমিক ৬০ এবং নারী রয়েছেন হাজার ১৩০ জন, যা শতাংশের হিসাবে ২২ দশমিক ৪০। মৃতদের বয়স বিভাজনে বলা হয়েছে, মৃতদের মধ্যে একজন শিশু রয়েছে, যার বয়স দশের নিচে। এছাড়াও ৩১ থেকে ৪০ বছর বয়সের দুজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী তিনজন, ৫১ থেকে ৬০ বছরের ১২ জন এবং ষাটোর্ধ্ব বয়সের ১৯ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় ঢাকায় মৃত্যু হয়েছে ২৩ জনের। এছাড়াও চট্টগ্রাম খুলনায় পাঁচজন করে, রাজশাহীতে দুজন এবং বরিশাল সিলেটে একজন করে মারা গেছেন। তাদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৩৫ জন বাড়িতে থেকে মারা গেছেন দুজন।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী বিশ্বে পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা এরই মধ্যে কোটি ১৬ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে লাখ ৭১ হাজার। বিশ্বের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ১৫তম স্থানে অবস্থান করছে। আর মৃতের সংখ্যায় রয়েছে ২৯তম অবস্থানে।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, লাখ হাজার ৪৭৮ জন। একই সঙ্গে রোগী শনাক্তের দিক থেকে দেশের অবস্থান বিশ্বে সর্বোচ্চ। এখন পর্যন্ত দেশে ৭০ লাখ ৯৮ হাজার ২৯১ জন রোগী শনাক্ত করা হয়েছে। করোনা আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় এবং মৃত্যুর সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫৬ লাখ ৫০ হাজার ৫৪০ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৯০ হাজার ৭৭ জন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন