বুধবার | অক্টোবর ২১, ২০২০ | ৬ কার্তিক ১৪২৭

শিল্প বাণিজ্য

ডিএসইএক্স সামান্য বাড়লেও কমেছে অন্যান্য সূচক

নিজস্ব প্রতিবেদক

টানা চার কার্যদিবসে পতনের পর গতকাল সামান্য বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স। এদিন সূচকটি বেড়েছে দশমিক শূন্য শতাংশ। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স কমেছে দশমিক শূন্য শতাংশ।

গতকাল দিনের লেনদেন শুরুর আধা ঘণ্টা ডিএসইএক্স ছিল ঊর্ধ্বমুখী। হাজার ৯৭০ পয়েন্ট নিয়ে দিনের লেনদেন শুরু করা সূচকটি সাড়ে ১০টার দিকে হাজার ২৯ পয়েন্টে উঠে যায়। এরপর ক্রমাগত পতনে শেষ পর্যন্ত হাজার ৯৭২ পয়েন্টে থেকে লেনদেন শেষ করে ডিএসইএক্স, যা আগের দিনের চেয়ে পয়েন্ট বা দশমিক শূন্য শতাংশ বেশি।

প্রধান সূচক বাড়লেও এদিন প্রায় পয়েন্ট বা দশমিক শূন্য শতাংশ কমেছে ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস। দিন শেষে হাজার ১২৬ পয়েন্টে অবস্থান করে সূচকটি, আগের দিন শেষে যা ছিল হাজার ১২৭ পয়েন্টে। এদিকে ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় পয়েন্ট বা দশমিক ৩৪ শতাংশ কমে গতকাল লেনদেন শেষে হাজার ৭০৮ পয়েন্টে অবস্থান করে, আগের কার্যদিবস শেষে যা ছিল হাজার ৭১৪ পয়েন্ট।

ডিএসইতে গতকাল লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৭৪টির, কমেছে ১৩৭টির, আর অপরিবর্তিত ছিল ৪৫টি সিকিউরিটিজের বাজারদর।

ডিএসইতে এদিন লেনদেনে শীর্ষে ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স করপোরেশন লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এক্সচেঞ্জটিতে গতকাল সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষে ছিল ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। গতকালই পুঁজিবাজারে শেয়ারটির লেনদেন শুরু হয়েছে। ২৫২ টাকা দরে লেনদেন শুরু করা শেয়ারটির দর ৩৭৮ টাকায় উঠে যায়। নতুন সিকিউরিটিজের দরবৃদ্ধির সার্কিট ব্রেকারসংক্রান্ত কারণে এরপর শেয়ারটির দাম আর বাড়তে পারেনি। এছাড়া এদিন দরবৃদ্ধির শীর্ষ ১০ সিকিউরিটিজের তালিকায় থাকা বাকি নয়টি কোম্পানিই ছিল বীমা খাতের। এগুলো হলো ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এদিকে গতকাল ডিএসইতে দরপতনে শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস লিমিটেড, ফার্স্ট ফিন্যান্স লিমিটেড, আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড, বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, আফতাব অটোমোবাইলস লিমিটেড, বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, জুট স্পিনার্স লিমিটেড, বেক্সিমকো লিমিটেড আজিজ পাইপস লিমিটেড।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে গতকাল প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় পয়েন্ট কমে হাজার ৫১২ পয়েন্টে অবস্থান করে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল হাজার ৫১৪ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৯৪টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১১২টির, আর অপরিবর্তিত ছিল ৪৬টির বাজারদর।

দেশের উভয় পুঁজিবাজারেই গতকাল টাকার অংকে লেনদেন কিছুটা বেড়েছে। ডিএসইতে এদিন মোট ৮৮১ কোটি ৮১ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৭২৯ কোটি ৯২ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে গতকাল ২১ কোটি ২২ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৭ কোটি ১৬ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন