শুক্রবার | অক্টোবর ৩০, ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭

করোনা

ভ্যাকসিনের জরুরি অনুমোদনে এফডিএর কঠোর নির্দেশনা আসছে

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের খাদ্য ওষুধ প্রশাসন (এফডিএ) যেকোনো নতুন করোনাভাইরাস ভ্যাকসিনের জরুরি অনুমোদনের জন্য শিগগিরই কঠোর নির্দেশিকা জারির পরিকল্পনা করেছে। যদিও প্রেসিডেন্ট ট্রাম্প তার নিজের বৈজ্ঞানিক বিশেষজ্ঞদের সঙ্গে বিরোধিতা করে চলেছেন এবং প্রতিশ্রুতি দিয়েছেন আগামী মাসে যত দ্রুত সম্ভব একটি ভ্যাকসিন পাওয়া যাবে।

খসড়াটির সঙ্গে সম্পৃক্ত কয়েকজনের মতে, নির্দেশিকাটি হোয়াইট হাউজের অনুমোদন পেলে সপ্তাহের মধ্যেই আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হতে পারে। এটা ক্লিনিক্যাল ট্রায়ালের ডাটাগুলোর জন্য আরো সুনির্দিষ্ট মানদণ্ড তৈরি করবে এবং যেকোনো ভ্যাকসিন এফডিএর অনুমোদনের আগে স্বাধীন বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে ডেটাগুলো পর্যালোচনা করার প্রয়োজন হবে।

নির্বাচনের মাত্র ছয় সপ্তাহ আগেও ট্রাম্প বারবার প্রতিশ্রুতি দিচ্ছেন, শিগগিরই একটি ভ্যাকসিনের মাধ্যমে মহামারী সমস্যা সমাধান করা হবে। যদিও এখন পর্যন্ত কোনো ভ্যাকসিন কার্যকর হিসেবে প্রমাণিত হয়নি। ট্রাম্পের নিজস্ব বৈজ্ঞানিক বিশেষজ্ঞরাও তার বক্তব্যের পাল্টা জবাব দিচ্ছেন এবং বলছেন, বেশির ভাগ আমেরিকানের জন্য একটি ভ্যাকসিন সহজলভ্য হতে আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত সময় লাগতে পারে।

এফডিএর ছোট একটি বৈজ্ঞানিক দলের তৈরি করা খসড়া নির্দেশিকাটিতে বলা হয়েছে, জরুরি অনুমোদনের জন্য বিবেচনার আগে ভ্যাকসিনের শেষ পর্যায়ের ট্রায়ালের চূড়ান্ত ডোজ পাওয়ার পর অংশগ্রহণকারীদের অন্তত দুই মাস পর্যবেক্ষণ করতে হবে। যুক্তরাষ্ট্রের তৃতীয় পর্যায়ের ট্রায়ালে থাকা ফাইজার মডার্না উভয় ভ্যাকসিনের দুটি ডোজ প্রয়োজন।

নিউইয়র্ক টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন