রবিবার | অক্টোবর ২৫, ২০২০ | ১০ কার্তিক ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

ভিশনারি ফটোগ্রাফির জন্য পি ৪০ প্রো

বাংলাদেশে নিজেদের প্রথম ফাইভজি সমর্থিত স্মার্টফোন উন্মোচন করেছে হুয়াওয়ে বাংলাদেশ। পি৪০ প্রো নামের ফ্ল্যাগশিপ ডিভাইস বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে অনন্য ফটোগ্রাফি ফিচারের জন্য। এছাড়াও ডিভাইসটিতে রাখা হয়েছে প্রিমিয়াম সব ফিচার। ডিভাইসটির স্পেসিফিকেশন, বিভিন্ন ফিচার দাম নিয়ে আজকের আয়োজন

ডিজাইন ডিসপ্লে

মোবাইল ডিভাইসের ডিজাইনের ক্ষেত্রে বরাবরই বিশেষ গুরুত্ব দিয়ে আসছে হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির অন্যান্য ফ্ল্যাগশিপ ডিভাইসের মতোই পি৪০ প্রোতে প্রিমিয়াম ডিজাইন আনা হয়েছে, যা ব্যবহারকারীর নজর কাড়বে। বেশ স্লিম হালকা ওজনের ডিভাইসটিতে দশমিক ৫৮ ইঞ্চির ওএলইডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ডিভাইসটির ডিসপ্লে রেজল্যুশন ২৬৪০ী১২০০ মেগাপিক্সেল। ২০৯ গ্রাম ওজনের ফোনে থাকছে আইপি ৬৮ রেটিং। ফলে ডিভাইসটি সম্পূর্ণ পানি ধুলারোধী হবে। বিশ্ববাজারে পাঁচটি ভিন্ন রঙে ছাড়া হলেও বাংলাদেশে ডিভাইসটি মিলছে ডিপ সি ব্লু সিলভার ফ্রস্ট দুই রঙে।

ক্যামেরা ফটোগ্রাফি

পি৪০ প্রো ডিভাইসের বিশেষ দিক হলো ক্যামেরা ফটোগ্রাফি কোয়ালিটি। এতে রয়েছে আল্ট্রা ভিশন লেইকা কোয়াড ক্যামেরা সেটআপ। যেখানে একটি ৫০ মেগাপিক্সেলের আল্ট্রা ভিশন ক্যামেরা সঙ্গে রয়েছে ৪০ মেগাপিক্সেলের সিনে ক্যামেরা, ১২ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা থ্রিডি ডেপথ সেন্সর। পাশাপাশি থ্রিডি ডেপথ সেন্সরসহ রয়েছে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। ডিভাইসটির টাইম-অব-ফ্লাইট ডেপথ সেন্সর টেলিফটো লেন্সকে পেরিস্কোপ লেন্সে উন্নীত করে প্রফেশনাল ফটোগ্রাফির স্বাদ দেবে। ডিভাইসে আলোর প্রতিফলনে পাওয়া যাবে ৫০এক্স অপটিক্যাল জুম সুবিধা। থাকছে টিওএফ ডেপথ সেন্সর কালার টেম্পারেচার সেন্সর।


প্রসেসর

হুয়াওয়ের অন্যান্য ফ্ল্যাগশিপ ফোনগুলোর মতো পি৪০ প্রোতে উন্নতমানের কিরিন চিপসেট ব্যবহার করা হয়েছে। ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরি কিরিন ৯৯০ চিপসেট ফাইভজি সমর্থন করবে। অক্টা-কোর প্রসেসরের ডিভাইসে ব্যবহার করা হয়েছে ১৬ কোরের মালি জি৭৬ জিপিইউ।

র‌্যাম  স্টোরেজ

গিগাবাইট র‌্যামে পি৪০ প্রোতে ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা মিলবে। পাশাপাশি ন্যানো মেমোরি কার্ডের মাধ্যমে ডিভাইসটির স্টোরেজ সুবিধা বাড়িয়ে নেয়ার সুযোগ রয়েছে।


অপারেটিং সিস্টেম

হুয়াওয়ের ফোন অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করে তৈরি ইএমইউআই ১০. অপারেটিং সিস্টেমে চলবে। ডিভাইসটিতে গুগল প্লে সার্ভিস মিলবে না। বিভিন্ন অ্যাপ এবং সেবার জন্য ডিভাইসটিতে রয়েছে হুয়াওয়ের নিজস্ব অ্যাপ স্টোর সার্ভিস। যেখান থেকে প্রয়োজনীয় সব অ্যাপ সেবা পাবেন ব্যবহারকারী।

ব্যাটারি চার্জিং

পি৪০ প্রোতে ৪২০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের শক্তিশালী ব্যাটারি রয়েছে, যা দীর্ঘ সময় পাওয়ার ব্যাকআপ দেবে। এতে ৪০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি আনা হয়েছে। ফলে খুব অল্প সময়ে ডিভাইসটির ব্যাটারি ফুল চার্জ দিয়ে নেয়া যাবে। পাশাপাশি ২৭ ওয়াটের ওয়্যারলেস চার্জিং রিভার্স ওয়্যারলেস চার্জিং সুবিধা রয়েছে।

দাম

দেশের বাজারে ফাইভজি সমর্থিত হুয়াওয়ে পি৪০ প্রো ফ্ল্যাগশিপ ফোন কিনতে পাওয়া যাচ্ছে লাখ হাজার ৯৯৯ টাকায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন