বুধবার | অক্টোবর ২১, ২০২০ | ৬ কার্তিক ১৪২৭

পণ্যবাজার

বৈরী আবহাওয়ায় ভুট্টা নিয়ে চ্যালেঞ্জের মুখে চীন

বণিক বার্তা ডেস্ক

চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোয় সবচেয়ে বেশি ভুট্টা উৎপাদন হয়। তবে চলতি বছর অঞ্চলে একের পর এক মৌসুমে ঝড়ের আঘাত কৃষিপণ্যটির উৎপাদন ব্যাহত করেছে। ফলে একদিকে যেমন চীনের বাজারে দীর্ঘমেয়াদে ভুট্টার দাম বাড়তির দিকে থাকতে পারে, অন্যদিকে উৎপাদন ব্যাহত হওয়ায় কৃষিপণ্যটির আমদানিনির্ভরতা বাড়াতে পারে চীন। সব মিলিয়ে প্রতিকূল আবহাওয়ার জের ধরে ভুট্টা খাতে নতুন করে চ্যালেঞ্জের মুখে পড়েছে দেশটি। খবর সিনহুয়া স্টার ট্রিবিউন।

ভুট্টা উৎপাদনকারী দেশগুলোর বৈশ্বিক শীর্ষ তালিকায় চীনের অবস্থান দ্বিতীয়। তবে অভ্যন্তরীণ চাহিদা বেশি থাকায় প্রতি বছর আন্তর্জাতিক বাজার থেকে দেশটি উল্লেখযোগ্য পরিমাণ ভুট্টা আমদানি করে। জিলিন, লিয়াওনিং, হেইলংজিয়াং, ইনার মঙ্গোলিয়াসহ দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশগুলো ভুট্টা উৎপাদনের জন্য পরিচিত। চলতি বছরের আগস্টের শেষভাগ থেকে সেপ্টেম্বরের শুরুর দিক পর্যন্ত অঞ্চলের ওপর দিয়ে পরপর তিনটি শক্তিশালী টাইফুন বয়ে গেছে। এতে ব্যাহত হয়েছে কৃষিপণ্যটির উৎপাদন। ক্ষেতেই নষ্ট হয়েছে অনেক ভুট্টা। উৎপাদিত ভুট্টার মান কমেছে।

বিষয়ে বেইজিংভিত্তিক কোফকো ফিউচার্সের পণ্যবাজারবিষয়ক বিশ্লেষক ঝ্যাং দালোং বলেন, প্রতিকূল আবহাওয়ার কারণে চলতি বছর চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় ভুট্টা উৎপাদনকারী এলাকাগুলোয় কৃষিপণ্যটির উৎপাদন ৫০ লাখ টন থেকে সর্বোচ্চ এক কোটি টন পর্যন্ত কমতে পারে।

বেইজিংভিত্তিক আরেকটি প্রতিষ্ঠান সেংদা ফিউচার্সের পরামর্শক মেং জিনহুই বলেন, প্রতিকূল আবহাওয়ায় উৎপাদন কমলেও চীনে ভুট্টার চাহিদা কমার সম্ভাবনা ক্ষীণ। স্বাভাবিকভাবেই ভুট্টার উৎপাদন সরবরাহে ভারসাম্য বিঘ্নিত হবে। ফলে আগামী দিনগুলোয় দীর্ঘমেয়াদে বাড়তির দিকে থাকতে পারে কৃষিপণ্যটির দাম।

এমনকি উৎপাদন হ্রাসের সম্ভাবনা চীনের ভুট্টা আমদানি বাড়িয়ে দিতে পারে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ) জানিয়েছে, এরই মধ্যে ২০২০-২১ মৌসুমে যুক্তরাষ্ট্র থেকে ৯০ লাখ টন ভুট্টা আমদানির জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন চীনা আমদানিকারকরা। যুক্তরাষ্ট্র থেকে আগে কখনই চীনের বাজারে এত বেশি ভুট্টা আমদানি হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন