শুক্রবার | অক্টোবর ৩০, ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক খবর

অস্ট্রেলিয়ার তাসমানিয়ায় প্রায় ৪০০ তিমির মৃত্যু

বণিক বার্তা ডেস্ক

অস্ট্রেলিয়ার তাসমানিয়া উপকূলে আটকা পড়া ৩৮০টি তিমি মারা গেছে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটিতে এর আগে একবারে এত বেশিসংখ্যক তিমি উপকূলে আটকা পড়ে মারা যাওয়ার ঘটনা আর ঘটেনি। খবর বিবিসি।

স্থানীয় সময় সোমবার থেকে তাসমানিয়ার পশ্চিম উপকূলের সৈকতে কয়েকশ লং-ফিনড পাইলট তিমি খুঁজে পাওয়া যায়। বুধবার বিকাল পর্যন্ত উদ্ধারকর্মীরা এগুলোর মধ্যে থেকে মাত্র ৫০টিকে বাঁচাতে সক্ষম হন। আরো ৩০টি তিমিকে বাঁচানোর জন্য তাদের সমুদ্রে ফেরত পাঠাতে চেষ্টা চলছে। তাসমানিয়া কর্তৃপক্ষ বলছে, যতক্ষণ পর্যন্ত একটি তিমি জীবিত থাকবে, ততক্ষণ পর্যন্ত উদ্ধার কার্যক্রম চলবে। কারণ, যখন তারা জীবিত আছে এবং পানিতে অবস্থান করছে, তখন তাদের উদ্ধারেরও যথেষ্ট সম্ভাবনা রয়েছে। কিন্তু সমস্যা হলো দুর্গম এলাকায় উদ্ধার কার্যক্রমে বেগ পেতে হচ্ছে। ফলে বেঁচে থাকা অবশিষ্ট প্রাণীগুলো ক্রমেই দুর্বল হয়ে পড়ছে।

সোমবার বিকালের দিকে তাসমানিয়া মেরিন কনজারভেশন প্রোগ্রামের উদ্ধারকর্মীরা ম্যাকুয়ারি হেডস নামে দ্বীপটির একটি প্রত্যন্ত এলাকায় তিনটি দলে তিমিগুলোকে দেখতে পান। প্রথমে তারা ২৭০টি তিমির খোঁজ পান। কিন্তু পরে মঙ্গলবার খোঁজ মেলে আরো ২০০টি তিমির।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন