বৃহস্পতিবার | অক্টোবর ২৯, ২০২০ | ১৪ কার্তিক ১৪২৭

খেলা

উয়েফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি-রোনালদোরা

ক্রীড়া ডেস্ক

বর্ষসেরা পুরস্কারগুলোর সঙ্গে একটা সময় নিজেদের নামকে অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে নিয়েছিলেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। মনে হচ্ছিল পুরস্কার যেই জিতুক সংক্ষিপ্ত তালিকায় থেকে যাবেন এ দুজনের কেউ একজন। তবে এ দুই কিংবদন্তির যুগ যেন আক্ষরিক অর্থে এবার শেষ হতে চলেছে। উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকাই বলছে সে কথা। যেখানে দশ বছরের মাঝে প্রথমবারের মতো জায়গা পাননি লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর কেউই। সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া তিন ফুটবলার হলেন বায়ার্ন মিউনিখের পোলিশ সুপারস্টার রবার্ট লেভানদভস্কি, তারই বায়ার্ন সতীর্থ জার্মান গোলরক্ষক ম্যানুয়াল নয়্যার এবং ম্যানচেস্টার সিটির তারকা মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন। অক্টোবরের শুরুতে এ তিনজনের মাঝে একজনকে বিজয়ী ঘোষণা করা হবে। 

রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যাওয়ার পর আশানুরূপ সাফল্য লাভে ব্যর্থ হয়েছেন রোনালদো। গত মৌসুমে ইতালিয়ান লিগ সিরি আ ঘরে তুললেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি ‘সিআর সেভেন’। একইভাবে গত মৌসুমে পুরোপুরি ব্যর্থ ছিলেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা মেসিও। চ্যাম্পিয়ন্স লিগ থেকে তার দলকে বিদায় নিতে হয়েছিল বায়ার্নের কাছে ৮-২ গোলে হেরে। মেসির বার্সা ছাড়া নিয়েও নাটক হয়েছে বিস্তর। সবমিলিয়ে মেসির তালিকায় না থাকা অবশ্য অনুমেয়ই ছিল। 

তবে এ দুজনের তুলনায় গত মৌসুমে দারুণ আলো ছড়িয়েছিলেন লেভানদভস্কি। ম্যাচের পর গোল করে তাক লাগিয়ে দিয়েছিলেন সবাইকে। তালিকায় থাকার পাশাপাশি পুরস্কার পাওয়ার দৌড়েও অন্যতম ফেভারিট লেভা। চ্যাম্পিয়ন্স লিগে ১৫ গোল নিয়ে গত মৌসুমে তার গোল সংখ্যা ৫৫টি। 

সিটির মাঝমাঠ বরাবরই আলোকিত করে রাখেন ডি ব্রুইনে। গোল করার পাশাপাশি করানোতেও যথেষ্ট পারদর্শী এই বেলজিয়ান তারকা। বল পায়ে জাদু দেখানো এ তারকা বড় কোন শিরোপার অংশ হতে না পারলেও মধ্য মাঠে নৈপুণ্য দেখিয়ে নজড় কেড়েছেন সকলের। 

বিশ্বকাপ জয়ী নয়্যার গোলপোস্টের নিচে অতন্দ্র প্রহরী। গত আসরেও অসংখ্যবার বিপদ থেকে দলকে উদ্ধার করেছেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালেও প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) বিপক্ষে তিনি ছিলেন দুর্দান্ত। বায়ার্নের সফল একটি মৌসুমের নৈপথ্য নায়ক তাই এবার জায়গা পেয়েছেন তালিকায়। 

গতবার মেসি-রোনালদোকে পেছনে ফেলে উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার হাতে তুলেছিলেন লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক। 

সূত্র: গোল ডটকম

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন