শনিবার | অক্টোবর ৩১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

খেলা

অ্যাতলেটিকোয় যাচ্ছেন সুয়ারেজ, মোরাতা জুভেন্টাসে

ক্রীড়া ডেস্ক

উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজকে লিগ প্রতিদ্বন্দ্বী অ্যাতলেটিকো মাদ্রিদে যেতে দিতে রাজি হয়েছে বার্সেলোনা। এদিকে অ্যাতলেটিকো থেকে এক মৌসুমের জন্য ধার চুক্তিতে জুভেন্টাসে নাম লেখালেন আলভারো মোরাতা। 

অ্যাতলেটিকোয় নাম লেখানোর ব্যাপারে কথা অনেকদূর এগোনোর পর সুয়ারেজ পড়েন বাধার মুখে। বার্সা তাকে প্রতিদ্বন্দ্বী ক্লাবে যেতে দিতে চাইছিল না। কাতালানরা প্রথমে রিয়াল মাদ্রিদ, প্যারিস সেন্ট জার্মেই ও ম্যানচেস্টার সিটির ব্যাপারে আপত্তি জানিয়ে এলেও পরে অ্যাতলেটিকোকেও এ তালিকায় যোগ করে। যদিও সিদ্ধান্ত পাল্টেছেন বার্সা কর্মকর্তারা। এখন তারা সুয়ারেজকে যেতে দেবেন। 

বার্সার সবুজসঙ্কেত পাওয়ায় দুই বছরের চুক্তিতে কোনো বাধা নেই সুয়ারেজের। তাকে নামমাত্র ফিতে যেতে দেয়ার কারণে তিনি বার্সার সঙ্গে চুক্তির শেষ বছরটি বাতিল করতে রাজি হয়েছেন।

মঙ্গলবার সুয়ারেজের প্রতিনিধির সঙ্গে বৈঠকের পর বার্সা কর্মকর্তারা তাকে অ্যাতলেটিকোয় যাওয়ার সবুজসঙ্কেত দেয়। বিশেষ করে, স্ট্রাইকারটি তার অভিযোগ সংবাদমাধ্যমের সামনে প্রকাশ করার হুমকিও দিয়েছিলেন। 

সুয়ারেজকে মাত্র ৪০ লাখ ইউরোয় পেতে চলেছে দিয়েগো সিমিওনের অ্যাতলেটিকো। তাও আবার শর্তসাপেক্ষে। যদি তারা চ্যাম্পিয়ন্স লিগে উত্তীর্ণ হতে পারে তবেই এই ফি দেয়া লাগবে। স্ট্রাইকারটি বার্সায় বছরে পেতেন ৩ কোটি ইউরো, এখন পাবেন এর অর্ধেক।

এর মধ্য দিয়ে বার্সায় ছয় বছরের অধ্যায় শেষ হতে চলেছে সুয়ারেজের। ২০১৪ সালের বিশ্বকাপে ইতালির গিওর্গিও কিয়েল্লিনির কান কামড়ে দেয়ার কেলেঙ্কারির পর তিনি লিভারপুল ছেড়ে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন। তাকে ৭৪ মিলিয়ন পাউন্ডে কিনেছিল বার্সা। কাতালানদের জার্সিতে ২৮৩ ম্যাচে ১৯৮ গোল করা এই খেলোয়াড় মেসি ও নেইমারকে নিয়ে গড়ে তুলেছিলেন ভয়ংকর ‘এমএসএন’ আক্রমণভাগ। ন্যু ক্যাম্প অধ্যায়ে চারটি লা লিগা, দুটি কোপা ডেল রে ও একটি করে চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব বিশ্বকাপ জিতেছেন তিনি। 

আজই অ্যাতলেটিকোর খেলোয়াড় হয়ে যেতে পারেন ৩৩ বছর বয়সী সুয়ারেজ। স্প্যানিশ স্ট্রাইকার মোরাতাকে ধার চুক্তিতে নিয়েছে জুভেন্টাস। সেই শূন্যতা পূরণের জন্য সুয়ারেজকে দলভুক্ত করছে অ্যাতলেটিকো। 

জুভেন্টাসে এর আগেও খেলেছেন মোরাতা। এবার গেলেন ধার চুক্তিতে। যদিও এক বছরের ধার চুক্তিটা জুভেন্টাস চাইলে আরো ১২ মাসের জন্য বর্ধিত করতে পারবে কিংবা পূর্বে সম্মত হওয়া ফিতে কিনেও নিতে পারবে। চলতি মৌসুম শেষে কিনলে ৪১ মিলিয়ন পাউন্ড ও আগামী মৌসুম শেষে কিনলে ৩২ মিলিয়ন পাউন্ড ফি লাগবে জুভেন্টাসের। মোরাতার জন্য অ্যাতলেটিকোকে মৌসুমপ্রতি ১ কোটি ইউরো দেবে ইতালিয়ান জায়ান্টরা। 

ধার চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর গত ১ জুলাই মোরাতার সঙ্গে স্থায়ী চুক্তি করে অ্যাতলেটিকো। কিন্তু তাকে না রেখে এবার তাকে পাঠানো হলো ধারে।

সূত্র: বিবিসি ও মার্কা 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন