শুক্রবার | অক্টোবর ৩০, ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭

আন্তর্জাতিক খবর

ওমরার জন্য কাবা ঘর খুলছে ৪ অক্টোবর থেকে

বণিক বার্তা অনলাইন

ওমরাহ হজ পালনের জন্য মক্কার কাবাঘর খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। আগামী ৪ অক্টোবর থেকে মুসল্লিরা ওমরা পালন করতে পারবেন। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। 

করোনা পরিস্থিতির কারণে গত মার্চ মাস থেকেই কাবা ঘর বন্ধ রাখা হয়েছে। দীর্ঘ প্রায় সাত মাস পর অবশেষে ওমরাহ পালনের জন্য কাবার দরজা উন্মুক্ত করতে যাচ্ছে সৌদি প্রশাসন। তবে প্রথম ধাপে সৌদি আরবের বাইরের নাগরিকদের ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে না বলেও জানানো হয়েছে। ফলে সৌদির বাইরে থেকে কেউ ওমরা পালন করতে যেতে পারবেন না। 

মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, আগামী ৪ অক্টোবর থেকে প্রতিদিন  ধারণক্ষমতার ৩০ শতাংশ হারে সৌদির ৬ হাজার নাগরিক ও বাসিন্দা ওমরাহ পালনের অনুমতি পাবেন।

দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে স্বাস্থ্য সতর্কতা অবলম্বনে দৈনিক প্রায় ১৫ হাজার ওমরাহ পালনকারী এবং ৪০ হাজার মুসল্লি মসজিদুল হারামে ওমরাহ, নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারত করতে পারবেন।

তৃতীয় ধাপে আগামী ১ নভেম্বর থেকে সৌদির বাইরের বিদেশী পর্যটক ও মুসল্লিরা কাবা ঘরে প্রবেশের অনুমতি পাবেন। মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১ নভেম্বর থেকে প্রতিদিন ২০ হাজার হজযাত্রীকে ওমরাহ পালনের সুযোগ দেওয়া হবে।

আর করোনার বিপদ শেষ হওয়ার ঘোষণা দেয়ার পর সৌদির অভ্যন্তরের এবং বাইরের সৌদি নাগরিক ও বিদেশীরা সকলেই পূর্বের ন্যায় মসজিদুল হারামে ওমরা, নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারাহ করতে পারবেন বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন