আইসিএসবির সেমিনারে বিএসইসি চেয়ারম্যান

অনেক সংস্থা কেবল স্বজনদের স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগ দেয়

নিজস্ব প্রতিবেদক

দেশের অনেক সংস্থায় কেবল আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবদের স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয় এবং তারা তাদের যথাযথ ভূমিকা পালন করছেন না বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম। গত সোমবার ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) আয়োজিত করপোরেট ওয়ার্ল্ডে ইনডিপেনডেন্ট ডিরেক্টরের ভূমিকা শীর্ষক ভার্চুয়াল সিপিডি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এমন কথা জানান তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএসইসি কমিশনার . মো. মিজানুর রহমান।

স্বতন্ত্র পরিচালকদের গুরুত্ব তুলে ধরে অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, ইনডিপেনডেন্ট ডিরেক্টরদের ভূমিকা বিস্তৃত এবং গুরুত্বপূর্ণ। বিএসইসি বর্তমানে ইনডিপেনডেন্ট ডিরেক্টর ইস্যুতে কাজ করছে।

ইনডিপেনডেন্ট ডিরেক্টরদের বিভিন্ন স্টেকহোল্ডারদের স্বার্থ পরিচালনা করতে হবে এবং তাদের সমস্যা প্রশমিত করতে হবে উল্লেখ করে . মো. মিজানুর রহমান বলেন, একটি সমস্যা রয়েছে যে বিপুল সংখ্যক শেয়ারহোল্ডারের কথা ব্যবস্থাপনা পর্ষদ পর্যন্ত পৌঁছাতে পারে না। করপোরেট গভর্ন্যান্স কোড ভালোভাবে সংজ্ঞায়িত না। আমরা যুক্তরাজ্য, জাপান মার্কিন কোডগুলো পর্যালোচনা করে এটি উন্নত করতে কাজ করছি। আমাদের ইনডিপেনডেন্ট ডিরেক্টরদের স্বাধীনতা এবং তাদের যোগ্যতা নতুনভাবে সংজ্ঞায়িত করতে হবে। প্রতিটি পরিচালক স্বতন্ত্রভাবে এবং যৌথভাবে দায়বদ্ধ হতে হবে যে কীভাবে পরিচালনা হচ্ছে। বিএসইসি গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ এবং ইনডিপেনডেন্ট ডিরেক্টরদের প্রশিক্ষণ প্রদানের প্রত্যাশায় রয়েছে।

ইনস্টিটিউটের সদ্য সাবেক সভাপতি এবং প্রফেশনাল ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহর সভাপতিত্বে সিপিডি প্রোগ্রামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের নেসার অ্যান্ড অ্যাসোসিয়েটসের প্র্যাকটিসিং কোম্পানি সেক্রেটারি এবং ইনস্টিটিউট অব কোম্পানির সেক্রেটারি অব ইন্ডিয়ার (আইসিএসআই) সাবেক সভাপতি সিএস নিসার আহমদ। মূল প্রবন্ধের ওপর মনোনীত আলোচক ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান আইসিএসবির কাউন্সিল সদস্য আক্তার মতিন চৌধুরী।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইসিএসবি প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ, প্রফেশনাল ডেভেলপমেন্ট কমিটির সদস্য সেক্রেটারি মো. নজরুল ইসলাম চৌধুরী প্রমুখ অংশ নেন। এছাড়া দেশের বিভিন্ন তালিকাভুক্ত সংস্থা, করপোরেট নেতারা এবং সরকারি প্রতিষ্ঠানে কর্মরত ইনস্টিটিউটের বিপুল সংখ্যক সদস্য উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন