ফের ৫ হাজার পয়েন্টের নিচে ডিএসইএক্স

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘ এক বছর পর ১০ সেপ্টেম্বর হাজার পয়েন্টের ঘরে ফিরেছিল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স। এর ১২ দিনের মাথায় গতকাল আবারো হাজারের নিচে নেমে গেল সূচক। বিক্রয়চাপের কারণে এদিন দেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে সূচকে পতনের মাধ্যমে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে দশমিক ৮৪ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স কমেছে দশমিক ৯৭ শতাংশ।

গতকাল দিনের লেনদেন শুরুর আধাঘণ্টার মধ্যেই সূচকে বড় ধস নামে। হাজার ৯৫৯ পয়েন্টে নেমে যায় ডিএসইএক্স। এরপর কখনো উত্থান, কখনো পতন প্রবণতায় চলেছে লেনদেন। শেষ পর্যন্ত হাজার ৯৭০ পয়েন্টে থেকে দিনের লেনদেন শেষ করে ডিএসইএক্স। গতকাল দিনশেষে সূচকটির অবস্থান ছিল হাজার ১২ পয়েন্টে। অর্থাৎ গতকাল সূচক কমেছে ৪২ পয়েন্ট বা দশমিক ৮৪ শতাংশ।

প্রধান সূচকের পাশাপাশি এদিন প্রায় ১১ পয়েন্ট বা দশমিক ৯৯ শতাংশ কমে ডিএসইর শরিয়াহ্ সূচক ডিএসইএস। দিনশেষে হাজার ১২৭ পয়েন্টে অবস্থান করে সূচকটি, আগের দিন শেষে যা ছিল হাজার ১৩৮ পয়েন্টে। এদিকে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ১২ পয়েন্ট বা দশমিক ৭৩ শতাংশ কমে লেনদেন শেষে হাজার ৭১৪ পয়েন্টে অবস্থান করে, আগের কার্যদিবস শেষে যা ছিল হাজার ৭২৬ পয়েন্ট।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে এদিন প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ৮৩ পয়েন্ট কমে হাজার ৫১৪ পয়েন্টে অবস্থান করে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল হাজার ৫৯৭ পয়েন্টে। আর দেশের উভয় পুঁজিবাজারে গতকাল টাকার অংকে লেনদেন কমেছে। ডিএসইতে এদিন মোট ৭২৯ কোটি ৯২ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৯৭৭ কোটি ৫৮ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে ১৭ কোটি ১৬ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩১ কোটি ২৩ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন