মহামারীতে একটি ক্রীড়া প্রজন্ম হারিয়ে যাবে!

বণিক বার্তা ডেস্ক

করোনাভাইরাসের কারণে খেলাধুলা শরীরচর্চা করা একটি প্রজন্ম হারিয়ে যেতে পারে বলে আশঙ্কা করে ব্রিটেনের শতাধিক ক্রীড়া সংস্থার নেতা প্রধানমন্ত্রী বরিস জনসনকে জরুরি তহবিল সহায়তার জন্য চিঠি দিয়েছেন। চিঠিতে সংগঠনগুলোর জোট ক্রীড়া খাতটিকে টিকিয়ে রাখতে স্থিতিশীল করতে ক্রীড়া পুনরুদ্ধার তহবিল সরবরাহের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

গত মঙ্গলবার সরকার ঘোষণা করেছে, পহেলা অক্টোবর থেকে স্টেডিয়াম ভেন্যুগুলোতে দর্শকদের ফেরার সিদ্ধান্তটি স্থগিত থাকবে।

সরকারের প্রতি লেখা চিঠিতে ফুটবল অ্যাসোসিয়েশন, প্রিমিয়ার লিগ, রাগবি ফুটবল ইউনিয়ন, ইংল্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড এবং লন টেনিস অ্যাসোসিয়েশন অন্তর্ভুক্ত রয়েছে। তারা লিখেছেন, ক্রীড়া শরীরচর্চার ক্ষেত্রে পুনরুদ্ধারের জন্য আমাদের একটি বিস্তৃত সমর্থন প্যাকেজ দরকার। প্যাকেজটিতে অবশ্যই থাকবে নতুন বিনিয়োগ, কর মওকুফ নিয়ন্ত্রক ব্যবস্থার সংস্কার। কভিড-১৯-এর কারণে স্টেডিয়াম অবকাশ সুবিধার ব্যবহার কমে গেছে আর এতে সংশ্লিষ্ট উপার্জন বিপুলভাবে হ্রাস পেয়েছে। এর প্রভাব একটি প্রজন্মের খেলাধুলা শরীরচর্চাকে বিলুপ্ত করে দিতে পারে।

তারা বলেছেন, মহামারীর সময়ে যাদের শারীরিক সক্রিয়তা বা ব্যায়াম সীমাবদ্ধ ছিল, তাদের ওপর প্রভাব সম্পর্কে আমরা বিশেষভাবে উদ্বিগ্ন। গত জুলাই মাসে শিল্পচর্চা খাতে সরকার দশমিক ৫৭ বিলিয়ন পাউন্ড সমর্থন প্যাকেজ দিয়েছিল। জরুরি অবস্থার জন্য যদিও স্পোর্টস ইংল্যান্ড ২০০ মিলিয়ন ডলার বিতরণ করেছে, তবে খাতটির অনেকে মনে করেন যে আরো বেশি সহায়তা প্রয়োজন। বেশ কয়েকটি ক্রীড়া সংস্থা সাম্প্রতিক সপ্তাহগুলোতে চাকরি হ্রাসের ঘোষণা দিয়েছে। তারা সতর্ক করেছে, শিগগিরই ঘুরে দাঁড়ানোর ব্যবস্থা না করা হলে তারা পর্বতসম ক্ষতির মুখোমুখি হবে।

চিঠিতে প্রধানমন্ত্রীকে বলা হয়েছে, খেলাধুলা শরীরচর্চা যুক্তরাজ্যের অর্থনীতিতে ১৬ বিলিয়ন পাউন্ডেরও বেশি অবদান রাখে এবং ছয় লাখ মানুষের কর্মসংস্থানের সৃষ্টি করে। আমাদের খাতটি স্বাস্থ্য বৈষম্য হ্রাস, স্থূলত্ব মোকাবেলা, অপরাধ নিরসন, একাকিত্ব ঘোচানো সামাজিক সংহতি বাড়ানোসহ সব সম্প্রদায়ের স্বাস্থ্য সুস্থতার উন্নয়ন করে সামাজিক সমস্যা সমাধানে আপনার পরিকল্পনাগুলো এগিয়ে নেয়ার শীর্ষে থাকবে। তবে এটা কার্যকরভাবে করতে আপনার সরকারের সমর্থন প্রয়োজন।

শিল্প সংস্থা কমিউনিটি লেজার ইউকে ইউকে অ্যাকটিভের অনুমান অনুযায়ী, অবকাশ কেন্দ্র, সুইমিং পুল কমিউনিটি পরিষেবাগুলো বছর ৮০০ মিলিয়ন পাউন্ডেরও বেশি ঘাটতির মুখে রয়েছে।

সাবেক ক্রীড়ামন্ত্রী ট্রেসি ক্রাউচ বলেছেন, এটা কেবল পিচ, মাঠ, কোর্ট, পুল কিংবা জিমে মানুষের সংখ্যা সম্পর্কিত নয়। খেলাধুলা, ফিটনেস অবকাশের অন্তর্জালকে সমর্থন করে। যদি আমরা সতর্ক না হই তবে ঐতিহাসিক ক্লাবগুলো এবং তাদের সংশ্লিষ্ট চাকরিগুলো সম্ভবত হারাবে। সরকার যদি খেলাধুলা বন্ধ রাখা চালিয়ে যেতে চায় যায়, তাহলে খাতের ধ্বংস ঠেকাতে সহায়তা প্যাকেজ দরকার।

বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন