করোনায় ঝুঁকি নিয়ে কাজ করছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাস মোকাবেলায় জীবনের ঝুঁকি নিয়ে দেশ মানুষের জন্য দিন-রাত নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কভিড-১৯ মোকাবেলায় গত কয়েক মাসে প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নে সরকার যেসব নির্দেশনা জারি করেছে, সেগুলো পর্যালোচনা করলে এবং পরিমাণ বিবেচনা করলে কিছুটা বোঝাই যায় জনগণের জীবন জীবিকা নিশ্চিত করতে দিন-রাত কতটা পরিশ্রম করে যাচ্ছেন তিনি।

শুধু কভিড-১৯ মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নে জানুয়ারি থেকে জুন পর্যন্ত সরকারের বিভিন্ন বিভাগ মন্ত্রণালয় যেসব নির্দেশনা জারি করেছে তার পরিমাণ হাজার ৯৭৬ পৃষ্ঠা। ভবিষ্যতে করোনা মহামারীর মতো দুর্যোগ মোকাবেলার কথা চিন্তা করে এসব নির্দেশনা সংরক্ষণের উদ্যোগ নিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এসব নির্দেশনা বই আকারে পাঁচটি ভলিউমে সংরক্ষণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার তত্ত্বাবধানে করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ থেকে জারি করা এসব প্রজ্ঞাপন সংকলন করা হয়।

মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, কভিড-১৯ মোকাবেলায় প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ যেসব নির্দেশনা জারি করেছে, তার পরিমাণ দেখলে

কিছুটা অনুমান করা যায় করোনার মধ্যেও ঝুঁকি নিয়ে প্রধানমন্ত্রী দিন-রাত কতটা পরিশ্রম করে যাচ্ছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি বিষয়ের সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন এবং সে অনুযায়ী প্রতিনিয়ত বিভিন্ন নির্দেশনা দিচ্ছেন।

কভিড-১৯ মোকাবেলায় প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নে সরকারের জারি করা নির্দেশনাগুলো সংরক্ষণ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব বলেন, করোনা মোকাবেলায় সরকারের অভিজ্ঞতা ভবিষ্যতে কাজে লাগবে। ভবিষ্যতের কথা চিন্তা করে এসব নির্দেশনা সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, করোনা মহামারীর মধ্যেও নিজের জীবনের ঝুঁকি নিয়ে জনগণের জীবন জীবিকা নিশ্চিত করতে দিন-রাত কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাস্থ্যবিধি মেনে তিনি প্রতিটি বিষয়, প্রতিটি মুহূর্ত মনিটর করছেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়ে যাচ্ছেন। প্রধানমন্ত্রী নিজের জীবনের চেয়ে দেশ দেশের জনগণকে বড় মনে করেন। তাই ঝুঁকি থাকা সত্ত্বেও তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

করোনা মহামারী থেকে মানুষের জীবন বাঁচাতে স্বাস্থ্য সুরক্ষা চিকিৎসার ব্যবস্থা, জনগণকে সচেতন করা এবং ক্ষতিগ্রস্ত মানুষকে অর্থ খাদ্য সহায়তার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি, ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি চাঙ্গা রাখতে বিভিন্ন পদক্ষেপ নেয় সরকার।

গুরুত্বপূর্ণ বিভিন্ন নির্দেশনার পাশাপাশি কভিড-১৯ মহামারী থেকে মানুষের জীবন বাঁচাতে এবং জীবিকা নিশ্চিত করতে এখন পর্যন্ত মোট লাখ ১২ হাজার ৬৩৩ কোটি টাকার (জিডিপির দশমিক শতাংশ) ২১টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার।

সরকার ঘোষিত ২১টি প্রণোদনা প্যাকেজ: রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য বিশেষ তহবিল (মোট বরাদ্দ হাজার কোটি টাকা), ক্ষতিগ্রস্ত শিল্প সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানগুলোর জন্য ওয়ার্কিং ক্যাপিটাল সুবিধা প্রদান (মোট বরাদ্দ ৩৩ হাজার কোটি টাকা), ক্ষুদ্র (কুটির শিল্পসহ) মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য ওয়ার্কিং ক্যাপিটাল সুবিধা প্রদান (মোট বরাদ্দ ২০ হাজার কোটি টাকা), বাংলাদেশ ব্যাংক প্রবর্তিত ইডিএফের সুবিধা বাড়ানো (১২ হাজার ৭৫০ কোটি টাকা), প্রি-শিপমেন্ট ক্রেডিট রি-ফিন্যান্স স্কিম ( হাজার কোটি টাকা), চিকিৎসক, নার্স স্বাস্থ্যকর্মীদের বিশেষ সম্মানী (১০০ কোটি টাকা), করোনাভাইরাসে আক্রান্ত অথবা মৃত্যুর ক্ষেত্রে ক্ষতিপূরণ (৭৫০ কোটি টাকা), বিনা মূল্যে খাদ্যসামগ্রী বিতরণ ( হাজার ৫০৩ কোটি টাকা), ১০ টাকা কেজি দরে চাল বিক্রয় (২৫১ কোটি টাকা), লক্ষ্যভিত্তিক জনগোষ্ঠীর মাঝে নগদ অর্থ বিতরণ ( হাজার ২৫৮ কোটি টাকা), ভাতা কর্মসূচির আওতা বৃদ্ধি (৮১৫ কোটি টাকা), গৃহহীন মানুষের জন্য গৃহনির্মাণ ( হাজার ১৩০ কোটি টাকা), বোরো ধান/চাল ক্রয় কার্যক্রম (৮৬০ কোটি টাকা), কৃষির যান্ত্রিকীকরণ (৩২ হাজার ২২০ কোটি টাকা), কৃষিতে ভর্তুকি ( হাজার ৫০০ কোটি টাকা), কৃষি পুনঃঅর্থায়ন স্কিম ( হাজার কোটি টাকা), নিম্ন আয়ের পেশাজীবী কৃষক/ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পুনঃঅর্থায়ন স্কিম ( হাজার কোটি টাকা), কর্মসৃজন কার্যক্রম (পল্লী সঞ্চয় ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক এবং পিকেএসএফের মাধ্যমে হাজার কোটি টাকা), বাণিজ্যিক ব্যাংকগুলোর এপ্রিল-মে/২০২০ মাসে স্থগিতকৃত ঋণের আংশিক সুদ মওকুফ বাবদ সরকারের ভর্তুকি ( হাজার কোটি টাকা), ক্রেডিট রিস্ক শেয়ারিং স্কিম ফর এসএমই সেক্টর ( হাজার কোটি টাকা), রফতানিমুখী তৈরি পোশাক, চামড়াজাত পণ্য পাদুকাশিল্পের দুস্থ শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রম প্রবর্তন ( হাজার ১৩২ কোটি টাকা) 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন