পদ্মায় পানি বৃদ্ধি

দৌলতদিয়ায় যানবাহনের দীর্ঘ সারি

বণিক বার্তা প্রতিনিধি রাজবাড়ী

আবারো বাড়তে শুরু করেছে পদ্মা নদীর পানি। গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি রাজবাড়ীর দৌলতদিয়া পয়েন্টে সেন্টিমিটার বেড়ে বিপত্সীমার ১২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। পানি বৃদ্ধির ফলে পদ্মায় তীব্র স্রোত তৈরি হয়েছে। স্রোতের কারণে দেশের গুরুত্বপূর্ণ নৌ রুট দৌলতদিয়া-পাটুরিয়ায় নৌযান পারাপার ব্যাহত হচ্ছে।

এদিকে দৌলতদিয়া-পাটুরিয়ায় ১৬টি ফেরির মধ্যে তিনটি ফেরি বিকল শিমুলিয়া কাঠালবাড়ী নৌ রুটের বাড়তি যানবাহনের চাপে লম্বা সিরিয়ালের তৈরি হয়েছে রাজবাড়ীর দৌলতদিয়াঘাটে।

গতকাল বিকালে সরেজমিন দেখা যায়, ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া মডেল হাই স্কুল পর্যন্ত এক কিলোমিটার মিটার ঘাট থেকে ১২ কিলোমিটার পেছনে গোয়ালন্দ মোড় থেকে ফেলুর দোকান পর্যন্ত আরো দুই কিলোমিটার এলাকায় পারের অপেক্ষায় আটকে আছে অন্তত ৪০০ পণ্যবাহী ট্রাক।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ফেরিঘাটের সহকারী ব্যবস্থাপক মাহাবুবুর রহমান জানান, হঠাৎ পদ্মার পানি বৃদ্ধির কারণে নদীতে স্রোত বেড়েছে। স্রোত মোকাবেলা করে চলতে গিয়ে একে একে নৌ রুটে তিনটি ফেরি বিকল হয়েছে। বর্তমানে নৌ রুটে ১৩টি ফেরি দিয়ে পারাপার করা হচ্ছে। শিমুলিয়া কাঁঠালবাড়ি নৌ রুটে সীমিত আকারে ফেরি চলাচল করায় ওই নৌরুটে বাড়তি যানবাহন নৌ রুট দিয়ে পারাপার করা হচ্ছে। এর পরও অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে যাত্রীবাহী বাস, প্রাইভেট কার পচনশীল পণ্যবাহী ট্রাক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন