মঙ্গলবার | অক্টোবর ২০, ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

পণ্যবাজার

গমের সংগ্রহমূল্য বাড়াল ভারত

বণিক বার্তা ডেস্ক

কৃষক পর্যায়ে গমের সংগ্রহমূল্য বাড়ানোর ঘোষণা দিয়েছে ভারত। নতুন মূল্যের আওতায় দেশটির কেন্দ্রীয় সরকার কৃষকদের কাছ থেকে আগের তুলনায় দশমিক শতাংশ বাড়তি দামে কৃষিপণ্যটি সংগ্রহ করবে। ভারতের কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার গমের বাড়তি সংগ্রহমূল্যের ঘোষণা দিয়েছেন। খবর রয়টার্স।

ভারতের কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানান, নতুন মৌসুমে উৎপাদিত গম কৃষকদের কাছ থেকে সংগ্রহের ক্ষেত্রে প্রতি ১০০ কেজির বিপরীতে হাজার ৯৭৫ রুপি (ভারতীয় মুদ্রা) মূল্য পরিশোধ করবে সরকার। এক্ষেত্রে আগের তুলনায় কৃষকরা সরকারের কাছে গম বিক্রি করে দশমিক শতাংশ বাড়তি মূল্য পাবেন।

তিনি আরো বলেন, গমের বাড়তি সংগ্রহমূল্য নির্ধারণের সরকারি নীতি কৃষকদের কৃষিপণ্যটির ন্যায্যমূল্য পেতে সহায়তা করবে। ফলে তারা আগামী দিনগুলোয় গমের আবাদ বাড়াতে উৎসাহী হবেন।

গমের ভোক্তা দেশগুলোর তালিকায় ভারতের অবস্থান বিশ্বে দ্বিতীয়। প্রতি বছর নতুন মৌসুমের শুরুতে দেশটির কেন্দ্রীয় সরকার কৃষিপণ্যটির সংগ্রহমূল্য নির্ধারণ করে দেয়। এর মধ্য দিয়ে প্রান্তিক কৃষকদের ন্যায্যমূল্য প্রাপ্তি জরুরি প্রয়োজনে কৃষকদের কাছ থেকে সরাসরি সরকারি পর্যায়ে গম সংগ্রহের কার্যক্রম নির্বিঘ্ন রাখার চেষ্টা থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন