ইসরায়েলের সঙ্গে চুক্তির প্রতিবাদে আরব লিগের দায়িত্ব ছাড়ল ফিলিস্তিন

বণিক বার্তা ডেস্ক

ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পর্কোন্নয়ন চুক্তির প্রতিবাদে আরব লিগের চেয়ারম্যানের দায়িত্ব ছেড়ে দিয়েছে ফিলিস্তিন। 

আজ মঙ্গলবার ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরের রামাল্লাহ শহরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি। আগামী ছয় মাস আরব লিগের বৈঠকগুলোতে চেয়ারম্যানের দায়িত্ব পালনের কথা ছিল ফিলিস্তিনের। খবর আল-জাজিরা।

রিয়াদ আল-মালিকি বলেন, আরব লিগের বর্তমান অধিবেশনের সম্মেলনে চেয়ারম্যানের দায়িত্ব ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ফিলিস্তিন। ইতোমধ্যেই জোটের মহাসচিব আহমেদ আবৌল ঘেইতকে এ বিষয়ে অবহিত করা হয়েছে।

বক্তব্যে আমিরাত ও বাহরাইনের নাম উল্লেখ না করেই ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সভাপতিত্বকালে আরবরা (ইসরায়েলের সঙ্গে) সম্পর্কোন্নয়নের জন্য দৌড়াবে, এতে সম্মানজনক কিছু নেই।

সপ্তাহখানেক আগে ওয়াশিংটনের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পর্ক স্বাভাবিককরণের চুক্তিকে ফিলিস্তিনিদের সঙ্গে বিশ্বাসঘাতকতা এবং আরব লিগের নীতি লঙ্ঘন বলে দাবি করেছে ফিলিস্তিন। এ চুক্তির ফলে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে গেল বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের দাবি, শিগগিরই আরবের আরো কয়েকটি দেশ আমিরাত-বাহরাইনের মতো একই পথে হাঁটবে।

যদিও সৌদি আরব জানিয়েছে, তারা আরব লিগের পুরোনো শর্ত মোতাবেক ফিলিস্তিনি রাষ্ট্র না হওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না। এছাড়া, ইসরায়েলের সঙ্গে সম্পর্কোন্নয়নের সম্ভাবনা উড়িয়ে দিয়েছে কাতারও।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন