অর্থনীতি সচল রেখেই দ্বিতীয় ধাক্কা সামলানোর পরিকল্পনা

বণিক বার্তা অনলাইন

আসন্ন শীতে করোনাভাইরাস সংক্রমণের ‘সেকেন্ড ওয়েভ’ শুরু হওয়ার আশঙ্কার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে আগাম সতর্কতা হিসেবে সংক্রমণ বিস্তার ঠেকাতে লকডাউন দেয়ার কোনো পরিকল্পনা নেই সরকারের। অর্থনীতি সচল রেখেই দ্বিতীয় ধাক্কা সামলানোর পরিকল্পনা নেয়া হচ্ছে।

আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সচিবালয়ে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় পর্যায় শুরু হওয়ার আশঙ্কাকে সামনে রেখে কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এ সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা অংশ নেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমরা পুরো কর্মসূচিকে ভাগ করে নিলাম। কর্মপরিকল্পনা তৈরি করে নিতে হবে। ক্লিনিক্যাল দিকটা আমাদের বিশেষজ্ঞরা প্রস্তুত করবেন; যদি রোগটা বিস্তার করে, কীভাবে তার চিকিৎসা পরিকল্পনা হবে। সম্পূরক ক্লিনিক্যাল দিক- যেহেতু শীতের সময় অ্যাজমা, নিউমোনিয়া, ইনফ্লুয়েঞ্জা বেশি থাকবে, সেটাও তাৎক্ষণিক সবাইকে সচেতন করে দেয়া এবং তারও একটা চিকিৎসা পরিকল্পনা প্রস্তুত করা (এই ক্লিনিক্যাল প্রস্তুতির মধ্যে থাকবে)।

তিনি আরো বলেন, ব্যাপক প্রচারণা চালাতে হবে, সবাই যাতে মাস্ক পরে। সবাই যাতে দূরত্বটা বজায় রাখে। স্বাস্থ্য নির্দেশিকা সবাই যাতে মেনে চলে। এনফোর্সমেন্ট সাইড, মাঠ প্রশাসন, স্থানীয় সরকার, পুলিশ, সেনাবাহিনী- এটা কীভাবে করবে, সেই কর্মপরিকল্পনা করা হবে।

বিদেশে আসা-যাওয়ার ব্যাপারে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ ব্যাপারে সতর্কতামূলক ব্যবস্থা করা হবে, যাতে বাইরে থেকে আর ভাইরাস না আসে। বিমানবন্দরে সশস্ত্র বাহিনীর বড় টিম আছে, তারা দেখাশোনা করছেন।

প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। পরে বৈঠক করে কর্মপরিকল্পনা জানিয়ে দেয়া হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত নিতে শিক্ষা মন্ত্রণালয়কে দায়িত্ব দেয়া হয়েছে। প্রত্যেকটা মন্ত্রণালয়ের ওপর দায়িত্ব দেয়া হয়েছে, তারা তাদের অধিক্ষেত্রের অফিসগুলো কীভাবে চালাবে তারা সেই ব্যবস্থা নেবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন