বৈশ্বিক সংক্রমণ বেড়েছে, মৃত্যু কমেছে: ডব্লিউএইচও

বণিক বার্তা ডেস্ক

বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারীর গতি আরো বেগবান হচ্ছে। গত সপ্তাহে প্রায় ২০ লাখ মানুষ নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন; যা এখন পর্যন্ত এক সপ্তাহে সর্বোচ্চ। তবে বিশ্বজুড়ে ভাইরাসটিতে মানুষের মৃত্যু কমে এসেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচওও) প্রকাশিত সাম্প্রতিক সংবাদ বিফ্রিংয়ে এসব তথ্য জানানো হয়েছে।

গতকাল সোমবার রাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হালনাগাদ তথ্যে বলা হয়েছে, গত ২০ সেপ্টেম্বর শেষ হওয়া সপ্তাহে বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে ১৯ লাখ ৯৮ হাজার ৮৯৭ জনের।

জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক এই সংস্থা বলছে, আগের সপ্তাহের তুলনায় বিশ্বজুড়ে সংক্রমণ গত সপ্তাহে ছয় শতাংশ বেড়েছে। মহামারি শুরু হওয়ার পর থেকে বিশ্বজুড়ে এক সপ্তাহে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড এটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, গত সপ্তাহে বিশ্বের প্রত্যেক অঞ্চলেই ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। ইউরোপ এবং আমেরিকায় এই সংক্রমণ যথাক্রমে ১১ থেকে ১০ শতাংশ বেড়েছে।  কিন্তু আফ্রিকা অঞ্চলে তুলনামূলক মহামারির প্রকোপ কিছুটা কমেছে। আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে আফ্রিকায় সংক্রমণ প্রায় ১২ শতাংশ কমেছে।

এদিকে বিশ্বের বেশির ভাগ অঞ্চলে সংক্রমণ বাড়লেও মৃত্যু হ্রাস পেয়েছে। গত সপ্তাহে বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে প্রায় ৩৭ হাজার ৭০০ জনের; যা আগের সপ্তাহের তুলনায় ১০ শতাংশ কম। করোনায় সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে আগের সপ্তাহের তুলনায় মৃত্যু কমেছে প্রায় ২২ শতাংশ। আফ্রিকায় কমেছে ১৬ শতাংশ।

বিশ্বজুড়ে গত সপ্তাহে করোনা সংক্রমণের প্রায় অর্ধেকই শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। বিশ্বে করোনায় মোট মৃত্যুর প্রায় ৫৫ শতাংশ রেকর্ড হয়েছে যুক্তরাষ্ট্রে। এছাড়া কলম্বিয়া, মেক্সিকো, ইকুয়েডর এবং বলিভিয়ায়ও মৃত্যু কমে এসেছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন