রবিবার | অক্টোবর ২৫, ২০২০ | ১০ কার্তিক ১৪২৭

শেয়ারবাজার

মীর আকতারের বিডিংয়ের সময়সূচি পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক

মীর আকতার হোসেন লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) শেয়ারের প্রান্তসীমা মূল্য (কাট-অফ প্রাইস) নির্ধারণের জন্য ইলেকট্রনিক বিডিংয়ের তারিখ পরিবর্তন করা হয়েছে। পূর্বঘোষণা অনুযায়ী ২৭-৩০ সেপ্টেম্বর এ নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে কোম্পানিটির আবেদনের পরিপ্রেক্ষিতে এ সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ৪ অক্টোবর বিকাল ৫টা থেকে ৭ অক্টোবর বিকাল ৫টা পর্যন্ত বিডিং অনুষ্ঠিত হবে।

যোগ্য বিনিয়োগকারীরা এ নিলামে অংশগ্রহণের মাধ্যমে কোম্পানিটির শেয়ারের প্রান্তসীমা মূল্য নির্ধারণ করবেন। যোগ্য বিনিয়োগকারী হিসেবে তারাই বিবেচিত হবেন, ২৪ সেপ্টেম্বর পর্যন্ত তালিকাভুক্ত সিকিউরিটিজে যাদের অন্তত ১ কোটি টাকার বিনিয়োগ থাকবে।

মীর আকতার শেয়ারের ন্যূনতম নিলাম মূল্য হবে ৫০ লাখ টাকা। নিলামে অংশগ্রহণকারী যোগ্য বিনিয়োগকারীদের সিটি ব্যাংক লিমিটেডের মাধ্যমে ৪-৭ অক্টোবরের মধ্যে তাদের নিলামকৃত মূল্যের পুরো অংশ এবং ৫ হাজার টাকা বিডিং ফি পরিশোধ করতে হবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ৭৩৫তম কমিশন সভায় মীর আকতারের ইলেকট্রনিক বিডিংয়ের অনুমোদন দেয়া হয়। কোম্পানিটি আইপিওর মাধ্যমে বাজার থেকে ১২৫ কোটি টাকা মূলধন উত্তোলন করবে। এ অর্থ দিয়ে কোম্পানিটি সরঞ্জামাদি ও যন্ত্রপাতি ক্রয়সহ ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও প্রক্রিয়ার ব্যয় নির্বাহ করবে।

২০১৯ সালের ৩০ জুন পর্যন্তকোম্পানিটির  নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৩২ পয়সা। আর ২০১৯ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ ৩৪ টাকা ৭১ পয়সা আর পুনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া ৩৩ টাকা ৬৩ পয়সা।

উল্লেখ্য, গত পাঁচটি আর্থিক বিবরণী অনুযায়ী মীর আকতারের কর-পরবর্তী নিট মুনাফার ভারীত গড় হারে ইপিএস হয়েছে ৬ টাকা ২১ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন