শুক্রবার | অক্টোবর ৩০, ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭

শেয়ারবাজার

২৫% নগদ লভ্যাংশ দেবে এপেক্স ফুটওয়্যার

বার্ষিক ইপিএস কমেছে ৪৮%

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে এপেক্স ফুটওয়্যার লিমিটেডের পরিচালনা পর্ষদ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৬২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১০ টাকা ৯১ পয়সা। এ হিসাবে সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটির ইপিএস কমেছে ৪৮ দশমিক ৪৯ শতাংশ। ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪৯ টাকা ৯৫ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৪৯ টাকা ৮৩ পয়সা।

এদিকে নিজেদের সংঘবিধিতে পরিমার্জন ও সংশোধনের সুপারিশ করেছে এপেক্স ফুটওয়্যারের পর্ষদ। এ জন্য বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে কোম্পানিটিকে।

ডিজিটাল প্লাটফর্মে আগামী ১২ নভেম্বর বেলা ১১ টা ও ১১ টা ১৫ মিনিটে যথাক্রমে ইজিএম ও বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। এ-সংক্রান্তরেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ অক্টোবর।

সর্বশেষ রেটিং অনুযায়ী এপেক্স ফুটওয়্যারের ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত ও গত বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ হালনাগাদ প্রাসঙ্গিক বিভিন্ন তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)।

২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৫৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এপেক্স ফুটওয়্যার। ২০১৮ হিসাব বছরেও শেয়ারহোল্ডারদের ৫৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল তারা। তার আগে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত ১৮ মাসে সমাপ্ত হিসাব বছরের জন্য ৫০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ এপেক্স ফুটওয়্যার শেয়ারের সর্বশেষ দর ছিল ২৩৫ টাকা ৪০ পয়সা। সমাপনী দর ছিল ২৩৩ টাকা ৯০ পয়সা। এক বছরে শেয়ারটির সর্বনিু ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২১০ টাকা ও ২৭৫ টাকা।

১৯৯৩ সালে পুঁজিবাজারে আসা কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১১ কোটি ৩০ লাখ টাকা। মোট শেয়ারের ২৫ দশমিক ৪৮ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ৩৭ দশমিক ৭২ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ১২ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৩৭ দশমিক শূন্য ৮ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ২১ দশমিক ৪৪, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে যা ৪১ দশমিক ৬২। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন