বৃহস্পতিবার | অক্টোবর ২৯, ২০২০ | ১৪ কার্তিক ১৪২৭

শেয়ারবাজার

ফের ৫ হাজার পয়েন্টের নিচে ডিএসইএক্স

নিজস্ব প্রতিবেদক

বিক্রয়চাপের কারণে আজও দেশের পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে সূচকে পতনের মাধ্যমে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে দশমিক ৮৪ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স কমেছে দশমিক ৯৭ শতাংশ।

আজ দিনের লেনদেন শুরুর আধাঘণ্টার মধ্যেই সূচকে বড়সড় ধস নামে। ৪ হাজার ৯৫৯ পয়েন্টে নেমে যায় ডিএসইএক্স। এরপর কখনও উত্থান, কখনও পতন- এই প্রবণতায় চলেছে লেনদেন। শেষ পর্যন্ত ৪ হাজার ৯৭০ পয়েন্টে থেকে দিনের লেনদেন শেষ করেছে ডিএসইএক্স। বৃহস্পতিবার দিনশেষে সূচকটির অবস্থান ছিল ৫ হাজার ১২  পয়েন্টে। অর্থাৎ আজ সূচক কমেছে ৪২ পয়েন্ট বা দশমিক ৮৪ শতাংশ।

দীর্ঘ এক বছর পর গত ১০ সেপ্টেম্বর ৫ হাজার পয়েন্টের ঘরে ফিরেছিল ডিএসইএক্স। এর ১২ দিনের মাথায় আবার ৫ হাজারের নিচে নেমে গেল সূচক। 

প্রধান সূচকের পাশাপাশি আজ প্রায় ১১ পয়েন্ট বা দশমিক ৯৯ শতাংশ কমেছে ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস। দিনশেষে ১ হাজার ১২৭ পয়েন্টে অবস্থান করছে সূচকটি, আগের দিন শেষে যা ছিল ১ হাজার ১৩৮ পয়েন্টে। এদিকে ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ১২ পয়েন্ট বা দশমিক ৭৩ শতাংশ কমে আজ লেনদেন শেষে ১ হাজার ৭১৪ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবস শেষে যা ছিল ১ হাজার ৭২৬ পয়েন্ট।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ৭৫টির, কমেছে ২৫২টির, আর অপরিবর্তিত ছিল ২৯টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইতে মোট লেনদেনের ২২ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে সাধারণ বীমা খাত। ১৪ শতাংশ দখলে নিয়ে এরপর রয়েছে ওষুধ ও রসায়ন খাত। এছাড়া ৯ শতাংশ দখলে নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে প্রকৌশল খাত।

ডিএসইতে আজ লেনদেনে শীর্ষে ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও বিডি ফিন্যান্স।

এক্সচেঞ্জটিতে আজ সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষ ১০ সিকিউরিটিজের তালিকায় রয়েছে- নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, স্যালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড, ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, ফাইন ফুডস লিমিটেড, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড, প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও বিডি থাই অ্যালুমিনিয়াম লিমিটেড।

এদিকে আজ ডিএসইতে দরপতনে শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো- বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস লিমিটেড, গোল্ডেন সন লিমিটেড, সিঅ্যান্ডএ টেক্সটাইলস লিমিটেড, ফ্যামিলিটেক্স (বিডি) লিমিটেড, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, তাল্লু স্পিনিং মিলস লিমিটেড, জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানি লিমিটেড, কেয়া কসমেটিকস লিমিটেড ও আরএন স্পিনিং মিলস লিমিটেড।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে আজ প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ৮৩ পয়েন্ট কমে ৮ হাজার ৫১৪ পয়েন্টে অবস্থান করছে। গত কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৫৯৭ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ২০০টির, আর অপরিবর্তিত ছিল ২৮টির বাজারদর।

আজ দেশের উভয় পুঁজিবাজারেই টাকার অংকে লেনদেন কমেছে। ডিএসইতে আজ মোট ৭২৯ কোটি ৯২ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৯৭৭ কোটি ৫৮ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে আজ ১৭ কোটি ১৬ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩১ কোটি ২৩ লাখ টাকা।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন