স্নোডেনের বই আর বক্তৃতা থেকে উপার্জিত ৫০ লাখ ডলার যাচ্ছে সরকারি কোষাগারে

বণিক বার্তা অনলাইন

বই বিক্রি ও বক্তৃতা দিয়ে উপার্জিত ৫০ লাখ ডলার সরকারি কোষাগারে দিতে রাজি হয়েছেন এডওয়ার্ড স্নোডেন। ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক গুরুত্বপূর্ণ নথি ফাঁস করে দেয়ার পর বিশ্বব্যাপী তুমুল আলোচনায় আসেন সিআইএর এ সাবেক কনট্রাক্টর। 

সরকারের অনুমতি ছাড়াই গুরুত্ব ও স্পর্শকাতর তথ্য সমৃদ্ধ বই প্রকাশ এবং বিভিন্ন বক্তৃতা দেয়ার কারণে আদালত তাকে দোষী সাব্যস্ত করেছেন। সম্প্রতি আদালতের রায় অনুযায়ী তিনি এই বই বিক্রি এবং বক্তৃতা দিয়ে উপার্জিত ৫০ লাখ ডলারেরও বেশি অর্থ সরকারি কোষাগারে জমা দিতে সম্মত হয়েছেন। 

গত বছর ‘পারমানেন্ট রেকর্ড’ নামে একটি বই প্রকাশ করেন স্নোডেন। এতে সরকারের অনুমোদন ছিল না। এটি সিআইএ এবং ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির সঙ্গে তার করা চুক্তির লঙ্ঘন।

বিচার বিভাগের এ সংক্রান্ত আপত্তির সঙ্গে একজন ফেডারেল জজ একমত পোষণ করেছেন এবং তিনি এর জন্য প্রদেয় অর্থের পরিমানও ঠিক করে দিয়েছেন। 

স্নোডেনের মতো একই ঝামেলায় পড়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। চলতি বছরের শুরুর দিকে তিনিও একটি বই প্রকাশ করেছেন যেখানে ট্রাম্প সম্পর্কে বেশ কিছু স্পর্শকাতর নেতিবাচক তথ্য রয়েছে। সরকারের অনুমোদন ছাড়া জাতীয় নিরাপত্তা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করায় তার বিরুদ্ধেও আইনি পদক্ষেপ নিতে যাচ্ছে বিচার বিভাগ।

আদালতের নথি অনুযায়ী, বর্তমানে রাশিয়াতে বসবাসরত স্নোডেন তার বই বিক্রি, রয়্যালটি এবং অন্যান্য স্বত্ব বাবদ এখন পর্যন্ত ৪২ লাখ ডলার উপার্জন করেছেন। এছাড়া তিনি ৫৬টি বক্তৃতায় সরকারি গুরুত্বপূর্ণ তথ্য উল্লেখ করেছেন। আর এখন পর্যন্ত শুধু বক্তৃতা দিয়েই তিনি আয় করেছেন ১০ লাখ ৩০ হাজার ডলার।

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন