কারওয়ান বাজারে সোনারগাঁও হোটেলের সামনে প্রবাসীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

সৌদি আরবের টিকিটের দাবিতে কারওয়ানবাজারের সোনারগাঁওয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন প্রবাসীরা। এই হোটেলটির নিচ তলায় সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের বিক্রয় কেন্দ্র।

টিকিট প্রাপ্তির আশায় গত তিন-চারদিন ধরে কয়েকশ প্রবাসী এখানে অবস্থান করছিলেন। আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকাল থেকেই সহস্রাধিক প্রবাসী হোটেলটির গাড়ি প্রবেশের পথ ও পেছনের দিকে (ঝিলপাড়ে) অবস্থান নিয়েছেন। তাদের অবস্থানের কারণে সার্ক ফোয়ারা থেকে শাহবাগ, ফার্মগেট, পান্থপথ ও হাতিরঝিল রুটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

সৌদি আরবে পুনরায় ফ্লাইট চালানোর অনুমতি না পাওয়ায় বাংলাদেশ বিমানের পাশাপাশি ঢাকা থেকে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সেরও ফ্লাইট চালানোও বন্ধ করে দেওয়া হয়েছে। এতে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের টিকেট কিনতে গিয়ে তা না পেয়েই বিক্ষোভ করছেন প্রবাসীরা।

বিক্ষোভকারীদের কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনা মহামারীর সময়ে তারা অনেকেই ফিরতি টিকিট কেটে দেশে এসেছিলেন। এরই মধ্যে অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে আসছে। কিন্তু তারা টিকিট না পেয়ে ফিরে যেতে পারছেন না, ফলে তাদের চাকরি অনিশ্চয়তার মধ্যে পড়েছে। 

টিকিট প্রাপ্তির জন্য সৌদি এয়ারলাইন্সের দেয়ার টোকেন নম্বরের সিরিয়ালেও ব্যাত্যয় ঘটছে বলে অভিযোগ করেছেন কেউ কেউ। 

গতকাল সোমবার ঢাকার মতিঝিলে বিমান বাংলাদেশে এয়ারলাইন্সের বিক্রয় কেন্দ্রে বিক্ষোভ করেন ছুটিতে দেশে এসে আটকে পড়া সৌদি প্রবাসীরা। পরে সেখান থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে এসেও বিক্ষোভ করেন তারা।

এ বিষয়ে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেও কোন বক্তব্য পাওয়া যায়নি। তবে তাদের সঙ্গে কথা বলে এসে বিক্ষোভকারীদের হ্যান্ড মাইকে এক পুলিশ কর্মকর্তা জানানা, আপনাদের সমস্যা সমাধানের চেষ্টা চালানো হচ্ছে। আপনাদের ভিসার মেয়াদ বাড়ানোর ব্যাপারেও যোগাযোগ করা হচ্ছে। 

এর আগে বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোবাব্বির হোসেন সোমবার সাংবাদিকদের বলেন, সৌদি আরবে ‘ল্যান্ডিং পারমিশন’ এখনও পাওয়া যায়নি বলে তারা টিকেট ছাড়তে পারছেন না। অনুমতি পাওয়া সাথে সাথেই ফ্লাইট ঘোষণা করা হবে এবং যাত্রীসহ সংশ্লিষ্ট সকলে অবহিত করা হবে।

যারা ফিরতি টিকিট কেটে এসেছেন তাদের আসন আগে বরাদ্দ করা হবে,  আপাতত নতুন টিকিট বিক্রি করা হবে না বলেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন