মঙ্গলবার | অক্টোবর ২০, ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

প্রথম পাতা

নেপালে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

বণিক বার্তা ডেস্ক

করোনা সংক্রমণ শুরুর পর থেকে সবচেয়ে কঠিন একটি দিন পার করল নেপাল। গতকাল দেশটিতে করোনা আক্রান্ত হয়ে ১৬ জনের মৃত্যু হয়েছে। মহামারী শুরুর পর থেকে দেশটিতে একদিনে মৃত্যুর এটাই সর্বোচ্চ সংখ্যা। অন্যদিকে কভিড-১৯-এর বৈশ্বিক শনাক্তের সংখ্যা কোটি ১৩ লাখ ছুঁতে চলেছে। খবর এএফপি কাঠমান্ডু পোস্ট।

নেপালের মিনিস্ট্রি অব হেলথ অ্যান্ড পপুলেশনের পক্ষ থেকে গতকাল এক বিবৃতিতে বলা হয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে হাজার ১৫৪ জনের শরীরে নতুন করে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্য দিয়ে নেপালে করোনা সংক্রমণ শনাক্তের সর্বমোট সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ হাজার ২৭৬-এ। সর্বশেষ ২৪ ঘণ্টায় ১৬ জনসহ নেপালে করোনা আক্রান্ত হয়ে সর্বমোট ৪২৭ জন মারা গেছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত করেছে। বিবৃতিতে আরো বলা হয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় নেপালে হাজার জন কভিড-১৯ রোগী সুস্থ হয়েছে। এর মধ্য দিয়ে দেশটিতে সুস্থ হওয়ার সংখ্যা দাঁড়িয়েছে ৪৭ হাজার ২৩৮।

গত ৩১ জানুয়ারি নেপালে প্রথম করোনা শনাক্ত হয়। চীনের উহান থেকে দেশে ফেরা ৩১ বছর বয়সী এক শিক্ষার্থীর শরীরে প্রথম প্রাণঘাতী ভাইরাস শনাক্ত করে নেপালের স্বাস্থ্য মন্ত্রণালয়। প্রথম শনাক্ত হওয়া ওই নেপালি শিক্ষার্থী সুস্থ হয়ে ওঠেন।

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে ২৪ মার্চ দেশজুড়ে লকডাউন ঘোষণা করে নেপাল সরকার। কঠোর লকডাউন সামাজিক দূরত্ব মেনে চলার বিধি নেপালে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে কার্যকর ভূমিকা রাখে। যদিও এর মাঝেই এপ্রিল নেপালে করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

দেশটিতে টানা লকডাউন শেষ হয় ২১ জুলাই। মূলত এর পর থেকে নেপালজুড়ে করোনা রোগী দ্রুত বাড়তে শুরু করে। বেড়ে যায় করোনায় মৃত্যুহার। দেশটিতে করোনা সংক্রমণের দ্বিতীয় প্রবাহ শুরু হয়েছে বলে মনে করছেন জনস্বাস্থ্য বিশ্লেষকরা।

নেপালে করোনা আক্রান্তের বেশির ভাগ রাজধানী কাঠমান্ডু এর আশপাশের জেলাগুলোয়। দেশটির সরকারি তথ্য অনুযায়ী, সর্বশেষ ২৪ ঘণ্টায় কাঠমান্ডুতে ৫৩৮ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। ভক্তপুরে করোনা শনাক্ত হয়েছে ৭৪ জনের শরীরে। ললিতপুরে সংখ্যা ৬২। এর মধ্য দিয়ে কাঠমান্ডু আশপাশের জেলাগুলোয় করোনা শনাক্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ২৯০।

এদিকে গতকাল অবধি বিশ্বজুড়ে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা লাখ ৬৫ হাজার ৮৬৫ জনে ঠেকেছে বলে জানিয়েছে ওয়ার্ল্ডোমিটার। মৃত্যুর হার যেভাবে বাড়ছে তাতে চলতি সপ্তাহের মধ্যে করোনায় বৈশ্বিক মৃত্যু ১০ লাখ ছাড়িয়ে যেতে পারে। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গতকাল অবধি বিশ্বজুড়ে করোনা শনাক্ত হয়েছে কোটি ১২ লাখ ৯৬ হাজার ৮৪৫ জনের শরীরে। সুস্থ হয়েছে কোটি ২৮ লাখ ৭৫ হাজার ৭৬৭ জন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন