ইতিহাসের দীর্ঘতম বিরতির পর খুলল তাজমহল

বণিক বার্তা ডেস্ক

বিশ্বের অন্যতম আশ্চর্য তাজমহলের দ্বার দর্শনার্থীদের জন্য খুলল ছয় মাস পর। এটা দীর্ঘতম সময়ের জন্য তাজমহলের বন্ধ থাকার ঘটনা। 

করোনাভাইরাসের বিস্তৃতি ঠেকাতে মার্চ মাসে ভারতজুড়ে সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়। অন্য অনেক স্থাপনার মতো লকডাউনে বন্ধ হয়ে যায় তাজমহলও।

খুলে দিলেও তাজমহল দর্শনে থাকছে বিশেষ কিছু বিধিনিষেধ। দিনে সর্বোচ্চ পাঁচ হাজার দর্শনার্থী তাজমহল দর্শন করতে পারবে। একই সঙ্গে তাদের মানতে হবে স্বাস্থ্য সুরক্ষাবিধি।

তাজমহল দুনিয়ার সবচেয়ে আকর্ষণীয় টুরিস্ট স্পটগুলোর একটি। মহামারীর আগে স্বাভাবিক সময়ে প্রতিদিন এখানে আগমন ঘটত প্রায় ৭০ হাজার দর্শনার্থীর। 

রানী মুমতাজ মহলের স্মৃতিতে মোগল সম্রাট শাহজাহান মার্বেল সমাধিসৌধ নির্মাণ করান। এটি নির্মিত হয়েছিল সপ্তদশ শতকে।

সর্বশেষ ১৯৭৮ সালে আগ্রায় বন্যার কারণে কিছুদিন তাজমহল বন্ধ ছিল। এর আগে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পরিপ্রেক্ষিতে ভারত পাকিস্তানের মধ্যে চলা সংক্ষিপ্ত যুদ্ধের সময়ও কয়েকদিনের জন্য তাজমহল বন্ধ ছিল।

এখন থেকে তাজমহলের চত্বরে দর্শনার্থীরা সেলফি তুলতে পারলেও গ্রুপ ছবি তুলতে পারবে না। সকাল ৮টায় তাজমহলের দ্বার খোলার আগে পুরো চত্বর স্যানিটাইজ করা হবে। সেখানকার সব কর্মীর মুখে মাস্ক, ফেসশিল্ড থাকবে।

এছাড়া, তাজমহলে প্রবেশের সময় সব দর্শনার্থীর শরীরের তাপমাত্রা পরিমাপ করা হবে। দর্শনার্থীদের এখন থেকে ডিজিটাল পেমেন্টের মাধ্যমে টিকিট কেনার জন্য বলা হবে।

বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন