টিকটক-ওরাকলের চুক্তির মূল্য ৬০ বিলিয়ন ডলার

বণিক বার্তা ডেস্ক

চীনভিত্তিক বাইটডান্স টিকটকের মার্কিন কার্যক্রম বিক্রির জন্য ওরাকল করপোরেশনের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। অধিগ্রহণ চুক্তির মূল্য হাজার কোটি ডলার (৬০ বিলিয়ন ডলার) নির্ধারণের প্রত্যাশা করছে টিকটকের প্যারেন্ট কোম্পানি বাইটডান্স। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন নির্ধারণ করে দেয়া সময়ের মধ্যে টিকটকের মার্কিন কার্যক্রম বিক্রির জন্য ওরাকলের সঙ্গে চুক্তিতে পৌঁছালেও আর্থিক লেনদেনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হয়নি। খবর রয়টার্স।

গত আগস্ট জাতীয় নিরাপত্তার জন্য হুমকি উল্লেখ করে যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধে এক নির্বাহী আদেশে সই করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। একই সময় টিকটকের মার্কিন কার্যক্রম সেদেশের কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য সময় নির্ধারণ করে দেয়া হয়েছিল। এরই অংশ হিসেবে নির্ধারিত সময়ের শেষ দিন গত ১৫ সেপ্টেম্বর ওরাকলের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছায় বাইটডান্স। ওরাকল করপোরেশন ওয়ালমার্টের সঙ্গে মিলে টিকটকের মার্কিন কার্যক্রম কিনতে যাচ্ছে।

প্রতিবেদন অনুযায়ী, টিকটক গ্লোবালের সাড়ে ১২ শতাংশ শেয়ার কিনবে ওরাকল এবং ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নির্দেশনা মেনে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার শর্ত অনুযায়ী সব মার্কিন গ্রাহকের তথ্য স্থানীয় ক্লাউডে মজুদ করা হবে। এছাড়া টিকটকের সাড়ে শতাংশ শেয়ার কিনতে যাচ্ছে রিটেইল জায়ান্ট ওয়ালমার্ট।

টিকটক-ওরাকলের চুক্তিটি পর্যালোচনা করার ঘোষণা দিয়েছে হোয়াইট হাউজ। অবশ্য ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, চুক্তিতে তার পূর্ণ সমর্থন রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন