রাজশাহীর চরাঞ্চলের ৬ হাজার মানুষ পাচ্ছে সৌরবিদ্যুৎ

নিজস্ব প্রতিবেদক

মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়নের অংশ হিসেবে রাজশাহীর চরাঞ্চলে ৬ হাজার মানুষকে সৌরবিদ্যুৎ সুবিধার আওতায় আনা হচ্ছে। 

আজ সোমবার চরের ২৫টি বাড়িতে সৌরিবিদ্যুৎ সরবরাহের মাধ্যমে এ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

রাজশাহীর চরে নেসকোর নিজস্ব অর্থায়নে এই কার্যক্রমের উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। 

অনলাইনে এই কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে আমরা এই কাজ করে যাচ্ছি। আজকের এই উদ্যোগ শুধু বিদ্যুৎ বিভাগের অবদান নয়। বিদ্যুৎ যত দ্রুত যাবে তত দেশের উন্নতি হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে গ্রামে, চরের দুর্গম এলাকায় বিদ্যুৎ দেয়ার চেষ্টা করে যাচ্ছি আমরা। এসব দুর্গম এলাকার মানুষ এখন বিদ্যুতের আলোতে আলোকিত হবে। 

নিজস্ব অর্থায়নে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানির (ইডকল) মাধ্যমে নর্দার্ন ইলেকট্রনিক্স পাওয়ার সাপ্লাই কোম্পানি (নেসকো) এই সোলার সুবিধা দেবে। আগামী ১৫ নভেম্বরের মধ্যে এই চার চরের ছয় হাজার গ্রাহক নবায়নযোগ্য বিদ্যুৎ সুবিধার আওতায় আসবে। রাজশাহীর জেলার চর আসাড়িয়াদহ, চর মাজারদিয়া, চর খিদিরপুর এবং চাঁপাইনবাবগঞ্জের চর আলাতুলির মোট ৩৮ হাজার মানুষের মধ্যে ৬ হাজার ২৪০ গ্রাহক এই বিদ্যুৎ সুবিধা পাবেন। 

অনুষ্ঠানে নেসকোর চেয়ারম্যান একেএম হুমায়ূন কবীর বলেন, ৬ হাজার সোলার হোম সিস্টেম আগামী নভেম্বরের মধ্যে হস্তান্তর করবে ইডকল। চরে তার টেনে অথবা সাবমেরিন ক্যাবল দিয়ে আমরা বিদ্যুৎ নেয়া যায় কিনা সেই আলোচনা করেছিলাম। কিন্তু তা বাস্তবসম্মত না হওয়ায় আমরা গ্রিন এনার্জির কথা চিন্তা করি। এরপর ইডকলকে দায়িত্ব দেই। আগামীতে সব চরেই এই সিস্টেম করা হবে। 

অনুষ্ঠানে অনলাইনে যুক্ত থেকে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন। অন্যদের মধ্যে বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ, অতিরিক্ত সচিব এবং নেসকোর চেয়ারম্যান একেএম হুমায়ূন কবীর, ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন