রবিবার | অক্টোবর ২৫, ২০২০ | ১০ কার্তিক ১৪২৭

খবর

শ্রমিক কল্যাণ তহবিল

সাড়ে নয় হাজার শ্রমিককে প্রায় ৪০ কোটি টাকা সহায়তা

নিজস্ব প্রতিবেদক

শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে পর্যন্ত প্রায় সাড়ে নয় হাজার শ্রমিককে প্রায় ৪০ কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে।

গতকাল সচিবালয়ে শ্রম কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের ২২তম বোর্ডসভায় তথ্য জানানো হয়।

প্রতিমন্ত্রী বলেন, শ্রমজীবী মেহনতি মানুষের কল্যাণের জন্য সরকার বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন গঠন করে। তহবিল থেকে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের কর্মস্থলে দুর্ঘটনাজনিত মৃত্যু, আহত, দুুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিকের চিকিৎসা এবং তাদের মেধাবী সন্তানের উচ্চ শিক্ষায় সহায়তা দেয়া হয়।

মন্নুজান সুফিয়ান বলেন, শ্রমিকদের কাছ থেকে প্রাপ্ত আবেদন কমিটির মাধ্যমে যাচাই-বাছাইয়ের ভিত্তিতে আজ (গতকাল) ২২তম বোর্ডসভায় দুর্ঘটনাজনিত মৃত্যু, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিকের চিকিৎসা এবং তাদের সন্তানদের উচ্চ শিক্ষা বাবদ ১২৮৫ জন শ্রমিকের নামে কোটি ৫৬ লাখ ৬৫ হাজার টাকার সহায়তার অনুমোদন দেয়া হয়।

প্রতিমন্ত্রী আরো বলেন, করোনাকালে এর আগে হাজার ৯৬০ জন শ্রমিককে চিকিৎসা সহায়তা হিসেবে প্রায় কোটি ২৬ লাখ টাকা সহায়তা প্রদান করা হয়। তিনি সরকারের মহতী উদ্যোগে জনগণকে সম্পৃক্ত করার লক্ষ্যে মাঠ পর্যায়ের জনপ্রতিনিধি সরকারি কর্মকর্তাদের উপস্থিতিতে অনুদানের চেক প্রদানে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

বোর্ডসভায় জানানো হয়, পর্যন্ত দেশীয়-বহুজাতিক মিলে ১৭৩টি কোম্পানি নিয়মিত তহবিলে তাদের লভ্যাংশের নির্দিষ্ট অংশ জমা দিয়ে আসছে। তহবিলে পর্যন্ত বিভিন্ন কোম্পানি জমা দিয়েছে ৪৭৭ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন