বুধবার | অক্টোবর ২১, ২০২০ | ৬ কার্তিক ১৪২৭

খবর

সাউদিয়ার ঢাকা থেকে ফ্লাইট পরিচালনার অনুমতি বাতিল

নিজস্ব প্রতিবেদক

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংস্থা সাউদিয়া এয়ারলাইনসের ঢাকা থেকে ফ্লাইট পরিচালনার অনুমতি বাতিল করছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বিশ্বব্যাপী কভিড-১৯ সংক্রমণ প্রেক্ষাপটে প্রায় ছয় মাস ধরে বন্ধ রয়েছে সাউদিয়ার ফ্লাইট। তবে আবেদনের পরিপ্রেক্ষিতে গত শনিবার তাদের ঢাকায় ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়া হয়েছিল।

জানা গেছে, ঢাকা থেকে সপ্তাহে দুটি ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়া হয়েছিল সাউদিয়া এয়ারলাইনসকে। এর পরিপ্রেক্ষিতে ২৩ সেপ্টেম্বর ঢাকা থেকে সৌদি আরবে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনার ঘোষণাও দিয়েছিল এয়ারলাইনসটি।

সূত্র জানায়, এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইনস সৌদি আরবের তিন গন্তব্যে ফ্লাইট পরিচালনার প্রস্তুতি নিয়েছিল। তবে সৌদি আরবে আবেদন করেও ফ্লাইট পরিচালনার অনুমতি পায়নি বিমান বাংলাদেশ এয়ারলাইনস। করাণে সৌদি আরবের এয়ারলাইনসের ফ্লাইট পরিচালনার অনুমতি বাতিল করছে বেবিচক।

বেসামরিক বিমান পরিবহন পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহিবুল হক জানান, সৌদি আরবে আবেদন করেও ফ্লাইট পরিচালনার অনুমতি পায়নি বিমান বাংলাদেশ এয়ারলাইনস। কারণে দেশটির রাষ্ট্রায়ত্ত সংস্থা সাউদিয়া এয়ারলাইনসেরও ফ্লাইট পরিচালনার অনুমতি বাতিল করছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। ঢাকা থেকে সব বাণিজ্যিক ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সৌদি সরকারকে জানানো হবে। তবে চালু থাকবে ঢাকা-সৌদি চার্টার্ড ফ্লাইট।

প্রসঙ্গত, কভিড-১৯-এর সংক্রমণ রোধে চলতি বছর মার্চের মাঝামাঝি থেকে চীন ছাড়া সব দেশের সঙ্গে নিয়মিত ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় সরকার। পরবর্তী সময়ে গত ১৬ জুলাই থেকে বেবিচক প্রাথমিকভাবে বিমান কাতার এয়ারওয়েজকে ঢাকা থেকে সীমিত আকারে ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়। বর্তমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১১টি বিদেশী সংস্থাসহ ১৩টি এয়ারলাইনস সাতটি দেশে সপ্তাহে ৪৬টি ফ্লাইট পরিচালনা করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন