শীতে করোনা পরিস্থিতি খারাপ হতে পারে, প্রস্তুতি নিন : প্রধানমন্ত্রী

বণিক বার্তা ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন্ন শীতকালে কভিড-১৯ পরিস্থিতি আরো খারাপ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে এখন থেকেই তা মোকাবেলায় প্রস্তুতি নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, শীতকাল আসন্ন। কোনো কোনো ক্ষেত্রে করোনা পরিস্থিতির আরো অবনতি ঘটতে পারে। আমাদের মুহূর্ত থেকেই তা মোকাবেলার জন্য প্রস্তুতি নিতে হবে। গতকাল ৩৪টি বাণিজ্যিক ব্যাংকসহ বিভিন্ন সংগঠনের কাছ থেকে প্রধানমন্ত্রীর ত্রাণ কল্যাণ ফান্ডে অনুদান গ্রহণকালে কথা বলেন প্রধানমন্ত্রী। খবর বাসস।

প্রধানমন্ত্রী তার বাসভবন গণভবন থেকে এক ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুদান হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেন। অন্যদিকে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) প্রাঙ্গণে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তার মুখ্য সচিব . আহমদ কায়কাউস অনুদানের চেক গ্রহণ করেন।

শেখ হাসিনা সময় করোনা মোকাবেলায় আর্থিক অনুদান দেয়ায় সংগঠনগুলোর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। প্রসঙ্গে তিনি বলেন, সবাই পরিস্থিতিতে (করোনাকালে উদ্ভূত পরিস্থিতি) অত্যন্ত আন্তরিকতার সঙ্গে কাজ করেছেন। আর এজন্যই আমরা করোনা পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম হয়েছি।

কভিড-১৯-এর অভিঘাত থেকে দেশের অর্থনীতিকে মুক্ত রাখতে প্রণোদনা প্যাকেজ ঘোষণাসহ সরকারের আন্তরিক প্রচেষ্টার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী আরো বলেন, আমরা দেশের ব্যবসা-বাণিজ্য অর্থনীতিকে সচল রাখতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছি। আমরা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি এবং যেখানে যা প্রয়োজন তা- দিয়েছি। কারণ জনগণের সেবা করাই আমাদের মূল লক্ষ্য।

দেশের যেকোনো সংকটে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) তাদের হাত বাড়িয়ে দেয়ায় প্রধানমন্ত্রী তাদের ধন্যবাদ জানান। ব্যাংকগুলো যাতে যথাযথভাবে তাদের কাজ পরিচালনা করতে পারে, সেদিকে বিশেষ মনোযোগ দেয়ার জন্য বিএবিকে তিনি অনুরোধ জানান।

তিনি বলেন, কিছু ব্যাংক খুব দুর্বল হয়ে পড়েছে। সেক্ষেত্রে বহুবার (ব্যাংকগুলোর) মার্জিং প্রয়োজন। তবে কোন ব্যাংক সঠিকভাবে কাজ করছে, কোনটা করছে না; তা সঠিকভাবে যাচাই করা দরকার। আমার ওপর বিশ্বাস রাখুন মূল্যায়ন না করে লক্ষ্যে কিছুই করা হবে না।

শেখ হাসিনা বলেন, তার সরকার প্রথম বেসরকারি খাতে ব্যাংক খোলার উদ্যোগ নিয়েছে এবং তারা বেশির ভাগ বেসরকারি ব্যাংক পরিচালনার অনুমতি দিয়েছেন, যার ফলে বিশাল কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

কৃষকদের জন্য ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলার প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, তার সরকার অর্থ লেনদেনের ক্ষেত্রে মানুষকে ব্যাংক ব্যবহারে অভ্যস্ত করে তোলারও উদ্যোগ নিয়েছে। আমরা চাই যে ব্যাংকগুলো সঠিকভাবে তাদের কাজ পরিচালনা করবে। আপনারা যেসব যৌক্তিক দাবি আমার সামনে এনেছেন তা আমরা সব সময় বিবেচনা করেছি। ব্যাংক পরিচালনায় কোনো সমস্যা থাকলে তা আমি বিবেচনা করব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন