বুধবার | অক্টোবর ২৮, ২০২০ | ১২ কার্তিক ১৪২৭

শিল্প বাণিজ্য

ব্র্যাক ব্যাংকের ‘দিগন্ত’ প্যাকেজ চালু

১ কোটি টাকা পর্যন্ত ঋণ পাবেন বেসিস সদস্যরা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সদস্যদের আর্থিক সহায়তায় দিগন্ত নামে একটি বিশেষ আর্থিক প্যাকেজ চালু করেছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। প্যাকেজের আওতায় বেসিস সদস্যরা ব্র্যাক ব্যাংক থেকে কোটি টাকা পর্যন্ত আনসিকিউরড আংশিক সিকিউরড ঋণ সুবিধা পাবেন। গত শনিবার ভার্চুয়াল এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে প্যাকেজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

ব্র্যাক ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের আইসিটি খাতে ধরনের সুবিধা এই প্রথম। এটি আইসিটি এবং আইটিইএস সংস্থাগুলোকে আর্থিক সুবিধার অন্তর্ভুক্তি, ব্যবসায় প্রসারণ এবং ফিক্সড অ্যাসেট ক্রয়ের ক্ষেত্রে আরো বেশি সক্ষমতা প্রদান করবে। দিগন্ত বেসিস সদস্যদের আইসিটিভিত্তিক সংস্থাগুলোর ওয়ার্ক-অর্ডারভিত্তিক অর্থায়নের সুবিধার্থে টার্ম (মেয়াদি) লোনের পাশাপাশি একক কিস্তি ঋণ (এসআইএল) এবং রিভলভিং ঋণ (আরএল) প্রদান করবে। এছাড়া বেসিসের নারী উদ্যোক্তারা প্যাকেজের আওতায় কেবল শতাংশ সুদে ঋণ পাবেন।

ব্র্যাক ব্যাংকের এমডি সিইও সেলিম আরএফ হোসেন এবং বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবিরের উপস্থিতিতে ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে আরো অংশ নেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল এবং এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

অনুষ্ঠানে ধরনের উদ্যোগ গ্রহণের জন্য বেসিস এবং ব্র্যাক ব্যাংককে ধন্যবাদ জানিয়ে সালমান এফ রহমান বলেন, আইটি সেক্টর নিঃসন্দেহে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কেবল দূরদর্শী ব্যাংক এবং সংস্থাই ধরনের সাহসী পদক্ষেপ নিতে পারে। আমি বিশ্বাস করি, সুন্দর কাঠামোগত প্যাকেজ অন্যদের জন্য একটি প্রকৃষ্ট উদাহরণ অনুসরণীয় হয়ে থাকবে।

আহমেদ জামাল বলেন, বেসিস তাদের সদস্য সংগঠনের উন্নতির জন্য দুর্দান্ত কাজ করছে। বেশির ভাগ আইসিটি উদ্যোক্তা বয়সে তরুণ এবং বয়সে তাদের জামানত দেয়াটা বেশ কঠিন। দিগন্তের মাধ্যমে তরুণ উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর জন্য আমি ব্র্যাক ব্যাংককে সাধুবাদ জানাই। আশা করছি, এটি বেসিস সদস্যদের কভিড-১৯-এর প্রভাব কাটিয়ে উঠতে সহায়তা করবে।

শেখ ফজলে ফাহিম বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে দিগন্ত প্যাকেজটি আর্থিক সক্ষমতা অন্তর্ভুক্তি নিশ্চিত করার মাধ্যমে দেশের সব সেক্টরে সামগ্রিক পরিবর্তন আনতে একটি রোল মডেল হিসেবে বিবেচিত হতে পারে।

সেলিম আরএফ হোসেন বলেন, দিগন্ত কেবল  একটি ঋণ সুবিধা নয়। এটি বেসিস সদস্যদের জন্য বিশেষভাবে নির্মিত একটি সম্পূর্ণ আর্থিক সক্ষমতা প্যাকেজ। এটি সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের অর্থায়নের পাশাপাশি আন্তর্জাতিক লেনদেন, আন্তর্জাতিক ব্যবসা রফতানি অর্থ সংগ্রহে প্রয়োজনীয় ব্যাংকিং পরিষেবাগুলোকেও সহায়তা করবে।

সৈয়দ আলমাস কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের এসএমই বিভাগের প্রধান সৈয়দ আবদুল মোমেন দিগন্ত প্যাকেজটি বেসিস সদস্যদের কীভাবে সহায়তা করবে তা মডেল অংশগ্রহণকারীদের সামনে উপস্থাপন করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন