চাপের মুখে ট্রায়ালের বিবরণ প্রকাশ করেছে অ্যাস্ট্রাজেনেকা

বণিক বার্তা ডেস্ক

ভ্যাকসিনের ট্রায়াল পরিচালনা নিয়ে জনগণের চাপের মুখে সংশ্লিষ্ট বিষয়ে বিশদ বিবরণ প্রকাশ করেছে অ্যাস্ট্রাজেনেকা। পরীক্ষামূলক ভ্যাকসিন গ্রহণ করে অংশগ্রহণকারী অসুস্থ হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রে ট্রায়াল পরিচালনা নিয়ে চাপের মুখে পড়ে ভ্যাকসিন নিয়ে সবচেয়ে বেশি আশা জাগানো সংস্থাটি।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের জৈব পরিসংখ্যানবিদ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল ডিজাইন বিশেষজ্ঞ নাটালি ডিন বলেছেন, প্রটোকলগুলো প্রকাশের বিষয়টির মাধ্যমে জনসাধারণের চাপ প্রতিফলিত হয়েছে। এটা একটি অভূতপূর্ব পরিস্থিতি এবং যেখানে প্রচেষ্টার সাফল্যের একটি বিশাল অংশজুড়ে রয়েছে জনগণের আস্থা। গত বৃহস্পতিবার করোনাভাইরাস ভ্যাকসিনের ট্রায়াল পরিচালনা করা ফাইজার মডার্নাও তাদের ভ্যাকসিন পরীক্ষার বিবরণ প্রকাশ করেছে।

বিশেষজ্ঞরা বিশেষত অ্যাস্ট্রাজেনেকার ট্রায়ালগুলো নিয়ে উদ্বিগ্ন ছিলেন। সর্বশেষ মাসের শুরুর দিকে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে একজন নারী অসুস্থ হয়ে পড়ায় অ্যাস্ট্রাজেনেকা দ্বিতীয়বারের মতো তাদের ট্রায়াল স্থগিত করেছিল।

প্রটোকল হিসেবে পরিচিত অ্যাস্ট্রাজেনেকার ১১১ পৃষ্ঠার ট্রায়াল ব্লুপ্রিন্টে উল্লেখ করা হয়েছে, ভ্যাকসিনটির লক্ষ্য ৫০ শতাংশ কার্যকারিতা, যা যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ওষুধ প্রশাসনের নির্ধারিত করোনাভাইরাস ভ্যাকসিন নির্দেশনা পূরণ করে।

নিউইয়র্ক টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন