শনিবার | অক্টোবর ৩১, ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

শিল্প বাণিজ্য

জেএমআই ইন্ডাস্ট্রিয়াল গ্যাসের সঙ্গে মেঘনা পেট্রোলিয়ামের চুক্তি

নিজস্ব প্রতিবেদক

ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে জেএমআই ইন্ডাস্ট্রিয়াল গ্যাস লিমিটেডের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড। চুক্তি অনুযায়ী, এখন থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের অঙ্গপ্রতিষ্ঠান মেঘনা পেট্রোলিয়ামের নিবন্ধিত ফিলিং স্টেশনগুলোয় এলপিজি কনভারশন ওয়ার্কশপ ও অটো এলপিজি রিফুয়েলিং স্টেশন স্থাপনের মাধ্যমে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) বিক্রি করাতে পারবে জেএমআই। এর বিপরীতে মেঘনা পেট্রোলিয়ামকে লিটারপ্রতি ৫০ পয়সা রয়্যালটি দেবে তারা।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) মেঘনা পেট্রোলিয়ামের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৯ টাকা ৭২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২১ টাকা ৫৩ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইপিএস হয়েছে ৫ টাকা ৯৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫ টাকা ৯১ পয়সা। ৩১ মার্চ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫৪ টাকা ২ পয়সা।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে মেঘনা পেট্রোলিয়াম। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩৫ টাকা ১১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩৩ টাকা ৩০ পয়সা। ওই বছরের ৩০ জুন কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১৩৪ টাকা ৩০ পয়সা।

২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা পেট্রোলিয়ামের অনুমোদিত মূলধন ৪০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১০৮ কোটি ২১ লাখ ৬০ হাজার টাকা। মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৮২ লাখ ১৬ হাজার ১০৮। এর ৫৮ দশমিক ৬৭ শতাংশ রয়েছে সরকারের হাতে। এছাড়া ৩০ দশমিক ২৮ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ৫৬ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ১০ দশমিক ৪৯ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে। 

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ মেঘনা পেট্রোলিয়াম শেয়ারের সর্বশেষ দর ছিল ২০২ টাকা ২০ পয়সা। সমাপনী দর ছিল ২০৩ টাকা ৬০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ১১৯ টাকা থেকে ২১০ টাকার মধ্যে ওঠানামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন