৩৮ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে ইবনে সিনা

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩৮ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে দ্য ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রি লিমিটেডের পরিচালনা পর্ষদ। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১২ টাকা ৪৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১০ টাকা ৭৬ পয়সা (একক)। ৩০ জুন কোম্পানিটির সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৬ টাকা ৭৪ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৪৭ টাকা ৩২ পয়সা (একক)।

সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, লভ্যাংশসহ অন্যান্য এজেন্ডা পর্যালোচনা ও অনুমোদনের জন্য আগামী ১২ নভেম্বর সকাল সাড়ে ৯টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ অক্টোবর।

সর্বশেষ রেটিং অনুযায়ী ইবনে সিনার ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ মাইনাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও চলতি বছরের ৭ সেপ্টেম্বর পর্যন্ত হালনাগাদ প্রাসঙ্গিক বিভিন্ন তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফা  রেটিং)। 

চলতি বছরের জানুয়ারিতে ইবনে সিনা পলিমার ইন্ডাস্ট্রি লিমিটেড নামে নতুন একটি সাবসিডিয়ারি কোম্পানি গঠনের ঘোষণা দেয় ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস। নতুন সাবসিডিয়ারি কোম্পানির ৬৫ শতাংশ শেয়ার ধারণের কথা জানায় তারা। ইবনে সিনা পলিমার প্লাস্টিক ও পলিমার পণ্য, পেট বোতল ইত্যাদি উৎপাদন ও বাজারজাত করবে।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইবনে সিনা। সে হিসাব বছরে কোম্পানিটির মোট বিক্রি হয়েছে ৫২৬ কোটি ৩৯ লাখ ৬৩ হাজার টাকা, আগের হিসাব বছরে যা ছিল ৪৬৫ কোটি ৭৩ লাখ ৫০ হাজার টাকা। নিট মুনাফা হয়েছে ৩৩ কোটি ৬২ লাখ ৬৬ হাজার টাকা, আগের হিসাব বছরে যা ছিল ৪৫ কোটি ২২ লাখ ৯৬ হাজার টাকা। ইপিএস হয়েছে ১০ টাকা ৭৬ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১৪ টাকা ৪৮ পয়সা (পুনর্মূল্যায়িত)। ৩০ জুন এনএভিপিএস দাঁড়িয়েছে ৪৭ টাকা ৩২ পয়সা, ২০১৮ হিসাব বছর শেষে যা ছিল ৩৯ টাকা ২৮ পয়সা (পুনর্মূল্যায়িত)।

১৯৮৯ সালে তালিকাভুক্ত ইবনে সিনার অনুমোদিত মুলধন ৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৩১ কোটি ২৪ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১১৬ কোটি ৫৮ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ১২ লাখ ৪৩ হাজার ৬২৮। এর মধ্যে ৪৪ দশমিক ৪৪ শতাংশ কোম্পানির উদ্যোক্তা-পরিচালক, ২১ দশমিক ২৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৩৪ দশমিক ৩০ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ ইবনে সিনা শেয়ারের সর্বশেষ দর ছিল ২৪৫ টাকা ১০ পয়সা। সমাপনী দর ছিল ২৪৫ টাকা ৩০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৯২ টাকা ও ২৮০ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন