রবিবার | অক্টোবর ২৫, ২০২০ | ১০ কার্তিক ১৪২৭

শেয়ারবাজার

সূচক কমলেও লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

গত সপ্তাহের শেষ কার্যদিবসের ধারাবাহিকতায় আজ চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসেও দেশের উভয় পুঁজিবাজারেই সূচক কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে দশমিক ৩১ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স কমেছে দশমিক ৩৮ শতাংশ।

আজ রোববার দিনের লেনদেনের শুরুটা অবশ্য বেশ ইতিবাচক ছিল। পৌনে এক ঘণ্টার মধ্যে ডিএসইএক্স ৫ হাজার ১২৪ পয়েন্টে উঠে যায়। কিন্তু এরপরই পতনের শুরু। শেষ পর্যন্ত ৫ হাজার ৮৯ পয়েন্টে থেকে দিনের লেনদেন শেষ করেছে ডিএসইএক্স। বৃহস্পতিবার দিনশেষে সূচকটির অবস্থান ছিল ৫ হাজার ১০৪ পয়েন্টে। অর্থাৎ আজ সূচক কমেছে ১৫ পয়েন্ট বা দশমিক ৩১ শতাংশ।

প্রধান সূচকের পাশাপাশি আজ প্রায় ১০ পয়েন্ট বা দশমিক ৮৩ শতাংশ কমেছে ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস। দিনশেষে ১ হাজার ১৫৩ পয়েন্টে অবস্থান করছে সূচকটি, আগের দিন শেষে যা ছিল ১ হাজার ১৬৩ পয়েন্টে। এদিকে ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ৯ পয়েন্ট বা দশমিক ৪৯ শতাংশ কমে আজ লেনদেন শেষে ১ হাজার ৭৫২ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবস শেষে যা ছিল ১ হাজার ৭৬১ পয়েন্ট।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১৯৪টির, আর অপরিবর্তিত ছিল ৩৮টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইতে মোট লেনদেনের ১৮ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে সাধারণ বীমা খাত। ১১ শতাংশ দখলে নিয়ে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্যাংক-বহিভর্’ত আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক এবং ওষুধ ও রসায়ন খাত। এছাড়া ৯ শতাংশ দখলে নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে প্রকৌশল খাত।

ডিএসইতে আজ লেনদেনে শীর্ষে ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স করপোরেশন লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এক্সচেঞ্জটিতে আজ সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষ ১০ সিকিউরিটিজের তালিকায় সবগুলোই ছিল বীমা কোম্পানি। এগুলো হলো- গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড, পূবালী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এদিকে আজ ডিএসইতে দরপতনের তালিকায় শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো- ইনটেক লিমিটেড, জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, শাইনপুকুর সিরামিকস লিমিটেড, কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেড, দুলামিয়া কটন স্পিনিং মিলস লিমিটেড, ফাইন ফুডস লিমিটেড, সাভার রিফ্র্যাক্টরিজ লিমিটেড, শ্যামপুর সুগার মিলস লিমিটেড, আরামিট সিমেন্ট লিমিটেড ও বিচ হ্যাচারি লিমিটেড।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে আজ প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ৩৪ পয়েন্ট কমে ৮ হাজার ৭২৩ পয়েন্টে অবস্থান করছে। গত কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৭৫৭ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১৪৬টির, আর অপরিবর্তিত ছিল ৩১টির বাজারদর।

আজ দেশের উভয় পুঁজিবাজারেই টাকার অংকে লেনদেন বেড়েছে। ডিএসইতে আজ মোট ১ হাজার ১০৩ কোটি ৮৮ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ১৩ কোটি ৮০ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে আজ ৩৪ কোটি ৯০ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২৭ কোটি ৮ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন