শুক্রবার | অক্টোবর ৩০, ২০২০ | ১৫ কার্তিক ১৪২৭

খেলা

রিয়ালের শিরোপা রক্ষার মিশন শুরু আজ

ক্রীড়া ডেস্ক

স্প্যানিশ লা লিগায় আজ শিরোপা রক্ষার মিশনে নামছে রিয়াল মাদ্রিদ। করোনাভাইরাস মহামারীর মধ্যে রিয়ালের কাছে শিরোপা হারানো বার্সেলোনা মাঠের বাইরেও বিপর্যস্ত। দলসেরা খেলোয়াড় লিওনেল মেসির ক্লাব ছাড়ার ঘটনা পুরো বার্সেলোনাকে নাড়িয়ে দেয়। মেসি থেকে গেলেও বার্সার ভেতরের পুরনো সেই ছন্দ আর নাও দেখা যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এমন পরিস্থিতিতে ২০২০-২১ মৌসুমে শিরোপা ধরে রাখার ক্ষেত্রে রিয়ালই ফেভারিট। জিনেদিন জিদানের দল আজ খেলবে রিয়াল সোসিয়েদাদের মাঠে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

রিয়াল মাদ্রিদে স্থিতি ও খেলোয়াড় কেনা-বেচা
গোটা প্রাক-মৌসুমই শান্ত ও ধীরস্থির ছিল রিয়াল মাদ্রিদ। জিনেদিন জিদানের দল বরং গাড়ির পেছনের সিটে বসেই খুশি ছিল এবং এ সময় তারা দেখেছে প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা একের পর এক ভুল কারণে শিরোনাম হয়েছে। 

রিয়াল মাদ্রিদে একমাত্র অন্তর্ভুক্তি অ্যাটাকিং মিডফিল্ডার মার্টিন ওডেগার্ড, যাকে ধার চুক্তি শেষে ফিরিয়ে আনা হয়েছে সোসিয়েদাদের কাছ থেকে। বাস্ক ক্লাবটির হয়ে গত মৌসুমে দুর্দান্ত কিছু পারফর্ম করেছেন ২১ বছর বয়সী নরওয়েজিয়ান। এখন তিনি ধীরে ধীরে লুকা মডরিচের জায়গায় নেবেন এবং এরই মধ্যে কৃতিত্বের সাক্ষর রাখা ফেদে ভালভার্দের সঙ্গে মিলে রিয়ালের মিডফিল্ডকে শক্তিশালী করবেন। 

হামেশ রদ্রিগেজ (এভরাটন), আশরাফ হাকিমি (ইন্টার মিলান), অস্কার রদ্রিগেজকে (সেভিয়া) বিক্রি করে প্রায় ১০০ মিলিয়ন পাউন্ড আয় করেছে রিয়াল মাদ্রিদ গ্যারেথ বেল এক মৌসুমের ধার চুক্তিতে যোগ দিয়েছেন সাবেক ক্লাব টটেনহামে।

হয়তো আগামী মৌসুমে কিলিয়ান এমবাপ্পেকে কেনার জন্যই তহবিল মজবুত রাখতে চাইছে। তার আগে করিম বেনজেমা, সার্জিও রামোস, টনি ক্রুসসহ তরুণ ভালভার্দে, ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো ও ওডেগার্ডের ওপরই ভরসা করতে চাইছেন জিনেদিন জিদান। 

বার্সেলোনায় বিপর্যয়
স্থিতিশীলতা যদি গ্রীষ্মজুড়ে হয় রিয়াল মাদ্রিদের শক্তির নাম, তবে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার জন্য এর ঠিক বিপরীত পরিস্থিতি। মেসির বিদায়ের সম্ভাবনা নিয়ে ভীষণ চাপের মুখে পড়েন ক্লাব প্রেসিডেন্ট মারিয়া হোসেপ বার্তোমেউ, এমনকি ২০ হাজার সমর্থক তার পদত্যাগ চেয়ে ক্লাবের সামনে জড়ো হন। যদিও চুক্তিতে রিলিজ ক্লজের জটিলতার কারণে শেষ পর্যন্ত মেসির যাওয়া হয়নি, অনাস্থা ভোটে বিদায়ের হাত থেকে বেঁচে যান বার্তোমেউও। অবশ্য মেসি থেকে গেলেও বার্সার গৃহদাহ অচিরেই থামবে বলে মনে হয় না।

চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের কাছে ২-৮ গোলে বিধ্বস্ত হওয়ার পরই বার্সেলোনায় ক্ষোভের আগুন শুরু হয়। কুইক সেতিয়েনের বিদায় ঘটে, নতুন কোচ হিসেবে আসেন ডাচম্যান রোনাল্ড কোম্যান। তার অধীনে স্কোয়াডের শক্তিবৃদ্ধির কাজটি বেশ শ্লথ হয়ে পড়ে। ইভান রাকিচিত ফিরে গেছেন তার পুরনো ক্লাব সেভিয়ায়। আরতুরো ভিদাল যোগ দিতে পারেন ইন্টার মিলানে, আর লুইস সুয়ারেজেরও চলে যাওয়ার সম্ভাবনা প্রবল। বার্তোমেউর অধীনে বার্সার কোষাগার দুর্বল হয়ে পড়ায় আর নতুন খেলোয়াড় হয়তো আসছে না। 

লিও স্ট্রাইকার মেম্ফিস ডিপে আর ম্যানসিটির ডিফেন্ডার এরিক গার্সিয়াকে পেতে চাইছে, যদিও এ দুজনের জন্য তহবিলের প্রস্তুতি নেই বার্সার। মেসি থাকছেন। তবে বিদায়ের ব্যর্থ প্রচেষ্টা তাকে দংশন করবে আর বার্তোমেউর প্রতি তিক্ততাও ফুটে উঠতে পারে তার ও বার্সার পারফরম্যান্সে। কাজেই কোম্যানের কাছে অনেক প্রশ্ন, যদিও তার জবাব সামান্যই। 

লা লিগা শুরু হয়েছে গত ১৩ সেপ্টেম্বর। যদিও এখনো কোনো ম্যাচ খেলেনি তিন শীর্ষ দল রিয়াল, বার্সা ও অ্যাতলেটিকো মাদ্রিদ। আজ রাতে বড়দের মধ্যে মাঠে নামবে শুধুই রিয়াল। বার্সেলোনার মিশন শুরু হবে ২৭ সেপ্টেম্বর ভিলারিয়ালের বিপক্ষে ম্যাচ দিয়ে। একই দিন অ্যাতলেটিকো মাদ্রিদ খেলবে গ্রানাডার বিপক্ষে। 

ইংলিশ প্রিমিয়ার লিগে শনিবার আর্সেনাল জিতলেও হেরে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। আর্সেনাল ২-১ গোলে হারায় ওয়েস্ট হামকে। একই রাতে ক্রিস্টাল প্যালেসের কাছে ১-৩ গোলে ধরাশায়ী হয় ম্যানইউ। আজ নামছে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল। হাইভোল্টেজ ম্যাচে চেলসির মাঠে খেলবে ইয়ুর্গেন ক্লোপের দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়। 

শনিবার ফিওরেন্টিনা-তুরিনো ও ভেরোনা-রোমা ম্যাচ দিয়ে শুরু হয়েছে ইতালিয়ান সিরি-এ লিগও। আজ চ্যাম্পিয়ন জুভেন্টাস খেলবে সাম্পদোরিয়ার বিপক্ষে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন