টিকটক-উইচ্যাট অ্যাপ

আজ থেকে যুক্তরাষ্ট্রে ডাউনলোড বন্ধ হচ্ছে

বণিক বার্তা ডেস্ক

আজ থেকে যুক্তরাষ্ট্রে চীনভিত্তিক টিকটক উইচ্যাট অ্যাপের ডাউনলোড বন্ধ হচ্ছে। অর্থাৎ যুক্তরাষ্ট্রে আজকের পর নতুন করে দুই অ্যাপ আর কেউ অ্যাপ স্টোর প্লে স্টোরের পাশাপাশি অন্য কোনো প্লাটফর্ম থেকেও ডাউনলোড করতে পারবেন না। তবে অ্যাপ দুটির বিষয়ে শেষ মুহূর্তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিদ্ধান্ত বদল করলে ভিন্ন কিছু ঘটতে পারে। খবর বিবিসি।

মার্কিন বাণিজ্য বিভাগের বিবৃতিতে বলা হয়, তারা যুক্তরাজ্যে শর্ট ভিডিও তৈরির সোস্যাল মিডিয়া অ্যাপ টিকটক মেসেজিং অ্যাপ উইচ্যাটের ডাউনলোড নিষিদ্ধ করতে যাচ্ছে। ফলে যেকোনো অ্যাপ স্টোর কিংবা প্লাটফর্ম থেকে দুই অ্যাপ আর ডাউনলোড করা যাবে না।

চীনভিত্তিক বাইটডান্স নিয়ন্ত্রিত টিকটক এবং ইন্টারনেট কোম্পানি টেনসেন্ট হোল্ডিংস নিয়ন্ত্রিত উইচ্যাটকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি মনে করছে ডোনাল্ড ট্রাম্প প্রশসন। যুক্তরাষ্ট্রের আশঙ্কা উভয় অ্যাপ মার্কিনিদের তথ্য সরাসরি চীন সরকারের কাছে পাচার করছে এবং নজরদারির সুযোগ করে দিচ্ছে। অবশ্য টিকটক উইচ্যাটের পাশাপাশি চীন সরকার বরাবরই এমন অভিযোগ অস্বীকার করে আসছে।

প্রতিবেদন অনুযায়ী, উইচ্যাট কার্যত আজ থেকে যুক্তরাষ্ট্রে বন্ধ হয়ে যাবে। তবে মার্কিনিরা আগামী ১২ নভেম্বর স্থায়ীভাবে বন্ধ হওয়ার আগ পর্যন্ত টিকটক ব্যবহার করতে পারবেন।

গত আগস্ট টিকটক উইচ্যাট নিষিদ্ধে দুটি নির্বাহী আদেশে সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে টিকটকের মার্কিন কার্যক্রম স্থানীয় কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির নির্দেশ দিয়েছিলেন। টিকটকের মার্কিন কার্যক্রম বিক্রির বেঁধে দেয়া সময়সীমা শেষ হয় ১৫ সেপ্টেম্বর। নির্দেশনা অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে মার্কিন কার্যক্রম অব্যাহত রাখতে ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি কোম্পানি ওরাকল করপোরেশনের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে টিকটক।

টিকটকের পক্ষ থেকে মার্কিন বাণিজ্য বিভাগের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করা হয়েছে এবং নিষেধাজ্ঞার আদেশের পূর্ণাঙ্গ বিরোধিতা করে মন্তব্য করা হয়। প্রতিষ্ঠানটি জানায়, তারা কার্যক্রমে স্বচ্ছতা আনতে কাজ করছে। এরই মধ্যে বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টিকটক নিষিদ্ধের নির্বাহী আদেশে সই করার পর পরই বিষয়টি আইনি মোকাবেলার সিদ্ধান্ত নেয়। এরই মধ্যে আদালতের দ্বারস্থ হয়েছে প্রতিষ্ঠানটি। টিকটকের দাবি, তারা কোনো দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি নয়। চীন সরকারের সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই।

অন্যদিকে উইচ্যাটের প্যারেন্ট কোম্পানি টেনসেন্ট জানায়, যুক্তরাষ্ট্রে কার্যক্রম নিষিদ্ধে নির্বাহী আদেশের বিষয়টি তাদের জন্য অপ্রত্যাশিত একটি ঘটনা। চলমান ইস্যুর দীর্ঘস্থায়ী সমাধানে তারা মার্কিন প্রশাসনের সঙ্গে আলোচনা অব্যাহত রাখবে।

গত সপ্তাহে টিকটকের মার্কিন কার্যক্রম বিক্রয়ে বেঁঁধে দেয়া সময় কোনো পরিস্থিতিতে আর বাড়াবেন না বলে হুমকি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। এর পরই ওরাকলের সঙ্গে টিকটকের একটি চুক্তির খবর প্রকাশ পায়। ওই চুক্তি অধিগ্রহণ সংশ্লিষ্ট কিনা তা এখনো স্পষ্ট নয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন