ভারতে অনলাইন স্টোর চালু করছে অ্যাপল

বণিক বার্তা ডেস্ক

প্রযুক্তি পণ্যের গুরুত্বপূর্ণ বাজার ভারত। বিপুল জনসংখ্যার দেশটি প্রযুক্তি কোম্পানি অ্যাপলেরও গুরুত্বপূর্ণ বাজার। সামগ্রিক ব্যবসার দিক বিবেচনায় নিয়ে আগামী সপ্তাহে দেশটিতে নিজস্ব অনলাইন স্টোর চালু করতে যাচ্ছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। গত শুক্রবার অ্যাপলের পক্ষ থেকে খবরের সত্যতা নিশ্চিত করা হয়। খবর রয়টার্স।

প্রতিবেদন অনুযায়ী, ভারতে ছুটির মৌসুম দুর্গাপূজার আগেই দেশটিতে নিজেদের প্রথম স্টোর চালু করার পরিকল্পনা রয়েছে অ্যাপলের। প্রতি বছরই মৌসুমে ভারতে সবচেয়ে বেশি পণ্য বিক্রি করে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। বর্তমানে ভারতে তৃতীয় পক্ষের বিক্রেতা এবং অ্যামাজন ওয়ালমার্ট মালিকানাধীন ফ্লিপকার্টের মতো -কমার্স প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে আইফোনসহ অন্যান্য পণ্য বিক্রি করে অ্যাপল।

ভারতে শতকোটির বেশি নিবন্ধিত মোবাইল ফোন গ্রাহক রয়েছেন। এর মধ্যে এক-তৃতীয়াংশ বেসিক হ্যান্ডসেটের ওপর নির্ভরশীল। স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর ব্যবসা বৃদ্ধির পেছনে বড় একটি বাজার ভারত। এছাড়া ডিভাইস উৎপাদনের জন্য সস্তায় কর্মীও পাওয়া যায় দেশটিতে। সুযোগ কাজে লাগাতে ভারতে উৎপাদন জোরদারে কাজ করছে অ্যাপল।

ভারতের দক্ষিণাঞ্চলের দুই অঙ্গরাজ্যে চুক্তিভিত্তিক পণ্য নির্মাতা ফক্সকন উইস্ট্রোনের কারখানায় আইফোন ১১সহ অন্যান্য মডেলের আইফোন উৎপাদন করে আসছে অ্যাপল। অনলাইন স্টোর প্লাটফর্মের মাধ্যমে ভারতে ইংরেজি হিন্দি ভাষায় গ্রাহকদের পণ্য ক্রয়ের সহায়তা দেয়ার পরিকল্পনা রয়েছে অ্যাপলের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন