বিয়াক আন্তঃবিশ্ববিদ্যালয় আরবিট্রেশন প্রতিযোগিতা

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মক আরবিট্রেশন ট্রায়াল

নিজস্ব প্রতিবেদক

প্রথমবারের মতো দেশে বিয়াক আন্তঃবিশ্ববিদ্যালয় আরবিট্রেশন প্রতিযোগিতা ২০২০ অনুষ্ঠিত হচ্ছে। প্রতিযোগিতার অংশ হিসেবে গতকাল দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হয় অনলাইন প্ল্যাটফর্মে।

কভিড-১৯ মহামারীর কারণে বছর বিয়াক আন্তঃবিশ্ববিদ্যালয় আরবিট্রেশন প্রতিযোগিতা অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে। দ্বিতীয় রাউন্ডে ট্রাইব্যুনালের চেয়ারম্যান ছিলেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট এবং হেড অব চেম্বারস রহমানস চেম্বারস ব্যারিস্টার মোহাম্মদ ফররুখ রহমান। তার সঙ্গে ট্রাইব্যুনালের সদস্য হিসেবে ছিলেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ব্যারিস্টার মো. ইমাম হোসেন তারেক ব্যারিস্টার আহমদ নাকিব করিম।

দ্বিতীয় রাউন্ডে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) ক্লেইমেন্ট এবং ভূইয়া একাডেমি রেসপনডেন্ট হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে। দ্বিতীয় রাউন্ডে জয়ী হয় ভূইয়া একাডেমি। ভূইয়া একাডেমি ১২ সেপ্টেম্বরে অনুষ্ঠিত প্রথম রাউন্ডের বিজয়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ২৬ সেপ্টেম্বর ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে।

শিক্ষার্থীদের বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) পদ্ধতিগুলোর মধ্যে অন্যতম পদ্ধতি আরবিট্রেশনের ব্যবহারিক জ্ঞান সম্পর্কে ধারণা প্রদানের লক্ষ্যে বিয়াক এই মক আরবিট্রেশনের মাধ্যমে সেই সুযোগ সৃষ্টি করে দিয়েছে। প্রতিযোগিতার প্রধান লক্ষ্য ছিল বিয়াকের কার্যক্রমে শিক্ষার্থীদের নিয়োজিত করে দেশে বিরোধ নিষ্পত্তি পদ্ধতিগুলোকে সহজতর করা এবং বাংলাদেশের সামগ্রিক অর্থনীতির বিকাশ ঘটানো।

বিয়াকের ডিরেক্টর এমএ আকমল হোসেন আজাদ তার বক্তব্যে দেশের প্রথম এডিআর সেন্টার হিসেবে বিয়াকের উত্থানের পটভূমি উল্লেখ করেন। তিনি বলেন, কেন শিক্ষার্থীদের এডিআর পদ্ধতি সম্পর্কে ভালো ধারণা দেয়ার পাশাপাশি পদ্ধতি ব্যবহারের অনুপ্রেরণা দেয়া প্রয়োজন। তিনি বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তিতে সহায়তা প্রদানের লক্ষ্যে শিক্ষার্থীদের ভবিষ্যতে ক্যারিয়ার হিসেবে এডিআরকে বেছে নেয়ার মানসিকতা তৈরির ওপর জোর দেন।

প্রতিযোগিতার দ্বিতীয় রাউন্ডে সমন্বয়ক এবং হোস্ট ছিলেন বিয়াকের জেনারেল ম্যনেজার মাহবুবা রহমান রুনা। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার বণিক বার্তা। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হয় বিয়াক ফেসবুক এবং বণিক বার্তার অনলাইন পেজে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন