তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞানে আমাদের আরো স্বাবলম্বী হতে হবে —পানিসম্পদ প্রতিমন্ত্রী

বণিক বার্তা প্রতিনিধি বরিশাল

পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিম বলছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ না করলে পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে কোনো দেশ থাকত না। জাতির পিতার অক্লান্ত পরিশ্রম, ত্যাগ-তিতিক্ষার কারণে আজ আমরা স্বাধীন দেশ হিসেবে পৃথিবীর বুকে অবস্থান গ্রহণ করেছি। তিনি ১৪টি বছর জেলে কাটিয়েছেন। জাতির পিতার যে স্বপ্ন ছিল সোনার বাংলা গড়ার, সে স্বপ্ন বাস্তবায়নের জন্য তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাত-দিন কাজ করে যাচ্ছেন। বাংলাদেশ আজ উন্নত বা উন্নয়নশীল দেশের পথে এগিয়ে যাচ্ছে, সেই পরিচিতি লাভ করেছে। কিন্তু সেই পরিচিতি লাভ করলেই শুধু হবে না, সেই লক্ষ্যে পৌঁছতে হলে তথ্যপ্রযুক্তি বিজ্ঞানে আমাদের আরো স্বাবলম্বী হতে হবে।

গতকাল বরিশাল সদর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে উপজেলা পর্যায়ে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা ২০২০-এর সমাপনী পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সময় প্রতিমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ আজ অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। ১০ বছর আগে দেশ যেখানে ছিল, সেখানে আজ নেই। ১৬ কোটি মানুষের মাঝে ১৫ কোটি মোবাইল ফোন ব্যবহার হচ্ছে। ছয় কোটি মানুষ আজ ফেসবুক ব্যবহার করছে। সরকারের যত কার্যক্রম আজ কিন্তু তা তথ্যপ্রযুক্তির মাধ্যমে করা হচ্ছে। এক মন্ত্রণালয়ের সঙ্গে অন্য মন্ত্রণালয়ের চিঠি আদান-প্রদান আমরা -মেইলের মাধ্যমে করি। এমনকি এবার করোনাভাইরাসের সময় প্রধানমন্ত্রী যে বিশাল অংকের টাকা প্রণোদনা হিসেবে জনগণের হাতে পৌঁছে দিয়েছেন, সেটাও কিন্তু মোবাইল ব্যাংকিংয়ের সাহায্যে দেয়া হয়েছে। আর সবকিছুসহ তথ্যপ্রযুক্তিতে যে আমরা এগিয়ে যাচ্ছি, এটা শুধু সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসেন ফয়সাল, বরিশাল সদর উপজেলার ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মো. মাহবুবুর রহমান মধু, আওয়ামী লীগ নেতা আলহাজ মাহমুদুল হক খান মামুন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন