বিদেশ প্রত্যাগতদের অভিজ্ঞতা অনুযায়ী দেয়া হবে প্রশিক্ষণ ও সনদ

নিজস্ব প্রতিবেদক

বিদেশ প্রত্যাগত কর্মীদের অভিজ্ঞতা অনুযায়ী প্রশিক্ষণ ও সনদায়নের উদ্যোগ নেয়া হচ্ছে। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের কোর্সসমূহে জাতীয় কারিগরি ও বৃত্তিমূলক যোগ্যতা কাঠামো লেভেল চালু করা হবে।

আজ শনিবার (১৯ সেপ্টেম্বর) জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর সভাকক্ষে ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, জেলা পর্যায়ে বিদেশ গমনেচ্ছু কর্মীদের যাবতীয় সেবা একই জায়গা থেকে প্রদানের পরিকল্পনা রয়েছে। ভাষা প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, অধিক পরিমাণে দক্ষ কর্মী বিদেশে প্রেরণ করতে পারলে বঙ্গবন্ধুর স্বপ্নলালিত সোনার বাংলা বাস্তবায়ন সহজ হবে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো মহাপরিচালক মো. শামছুল আলমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসীকল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। সভায় ব্যুরোর পরিচালক (প্রশিক্ষণ) ড. এম সাখাওয়াত আলীসহ ছয়টি মেরিন টেকনোলজি এবং ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ উপস্থিত ছিলেন।

সভায় প্রবাসীকল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বৈদেশিক কর্মসংস্থানের দক্ষতা উন্নয়নের কোনো বিকল্প নেই। সরকারও দক্ষতা উন্নয়নকে প্রাধান্য দিয়েছে। মন্ত্রণালয় থেকে মুজিববর্ষের অঙ্গীকার হিসেবে বিদেশগামী কর্মীদের দক্ষতা উন্নয়নকে বেছে নেয়া হয়েছে। 

বিদেশপ্রত্যাগত কর্মীদের যথাযথ প্রশিক্ষণ প্রদানে আইএমটি এবং টিটিসির অধ্যক্ষদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন