বৃহস্পতিবার | অক্টোবর ২৯, ২০২০ | ১৪ কার্তিক ১৪২৭

শিল্প বাণিজ্য

বাস্তবভিত্তিক অটোমোবাইল নীতিমালা চায় ‌বারভিডা

নিজস্ব প্রতিবেদক

দেশে বাস্তবভিত্তিক, ভারসাম্যপূর্ণ ও বাস্তবায়নযোগ্য অটোমোবাইল শিল্প নীতিমালার চায় ‌বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা) একইসঙ্গে ‘অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা ২০২০’ এর খসড়াটি পুনর্মূল্যায়নের দাবি জানিয়েছে সংগঠনটি।

আজ শনিবার রাজধানীর ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বারভিডা এসব বক্তব্য তুলে ধরে। প্রস্তাবিত নীতিমালায় দেশীয় গাড়ি নির্মাণের নামে স্ক্রু ড্রাইভিং শিল্প প্রতিষ্ঠার মাধ্যমে দেশের ভোক্তাদের প্রয়োজন ও পছন্দের অধিকার খর্ব করে তুলনামূলক নিম্নমানের গাড়ি বেশি দাম দিয়ে কিনতে বাধ্য করার প্রবণতা বন্ধ করার দাবি জানান তারা।

এছাড়াও দেশে গাড়ি নির্মাণ শিল্প প্রতিষ্ঠার উদ্যোগ নেয় হলে অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে রফতানির সম্ভাব্যতা যাচাই করে দেখা দরকার বলেও বারভিডা মত প্রকাশ করেছে।

বারভিডার সভাপতি আবদুল হক সম্মেলনে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মোহাম্মদ শহীদুল ইসলাম, প্রাক্তন প্রেসিডেন্ট মো. হাবিব উল্লাহ ডন ও আব্দুল হামিদ শরীফ, ভাইস প্রেসিডেন্ট মোহা. সাইফুল ইসলাম সম্রাট এবং কার্যনির্বাহী সদস্য আবু হোসেন ভূইয়া (রানু) ও মো. ইউনূছ আলী প্রমুখ।

সংবাদ সম্মেলনে বারভিডা ‘অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা ২০২০’ প্রণয়নের উদ্যোগকে স্বাগত জানায়। তবে প্রস্তাবিত অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালায় কিছুটা ত্রুটির কথা জানিয়ে তা পুনর্মূল্যায়ন চায়। একই সঙ্গে তারা অন্তত ৮টি কারণ উল্লেখ করে এ নীতিমালা বাস্তবভিত্তিক করার পরামর্শ জানায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন