অগ্রজ অনুষ্ঠানে স্মৃতিচারণ করলেন আবুল মাল আবদুল মুহিত

নিজস্ব প্রতিবেদক

দেশে বেসরকারি খাতের প্রথম আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফিন্যান্স লিমিটেড আয়োজিত অগ্রজ আড্ডার চতুর্থ পর্ব গত বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে। পর্বে অতিথি ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অনুষ্ঠানের সঞ্চালক হিসেবে বরাবরের মতো ছিলেন দেশের ব্যাংকিং জগতের সুপরিচিত নাম আনিস খান। অনুষ্ঠানে ১৯৭৪ সালে জাতিসংঘের সদস্যপদ লাভের পর থেকে ৪৬ বছরে বাংলাদেশের পথচলা এবং স্বাধীনতা-পরবর্তী সময়ে বাংলাদেশের উত্থান নিয়ে নিজের অভিজ্ঞতা স্মৃতিচারণ করেন আবুল মাল আবদুল মুহিত। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্য জানিয়েছে আইপিডিসি।

টানা দুই মেয়াদে অর্থমন্ত্রী থাকাকালে মুহিত দেশের অর্থনৈতিক পরিসরকে বৃহত্তর করেছেন। সময়ে নিজের চিন্তা-চেতনা দিয়ে দেশের অর্থনৈতিক কাঠামোয় দীর্ঘমেয়াদি ইতিবাচক প্রভাব রাখার সুযোগ পান তিনি। তবে আরো অনেক আগে থেকেই বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ অধ্যায় এবং ঘটনায় তার সম্পৃক্ততা ছিল, যা অগ্রজ অনুষ্ঠানে তার স্মৃতিচারণাতেও ফুটে ওঠে। ছাত্রজীবনেই মহান ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন আবুল মাল আবদুল মুহিত। দীর্ঘদিন পাকিস্তান সিভিল সার্ভিসে (সিএসপি) কর্মরত থাকার সূত্রে তিনি ১৯৬৯ সালে ওয়াশিংটন দূতাবাসে পাকিস্তানের কূটনীতিকের দায়িত্ব নেন এবং মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তানের পক্ষ ত্যাগ করেন। যুক্তরাষ্ট্রে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।

অনুষ্ঠান প্রসঙ্গে আইপিডিসি ফিন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মমিনুল ইসলাম বলেন, ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ জাতিসংঘে যোগদানের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে। ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের পর ১৯৭৪ সালে জাতিসংঘের সদস্যপদ পাওয়া আমাদের দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ ছিল। স্বাধীনতা-পরবর্তী সেই সময় থেকে আজ অবধি বাংলাদেশের পথচলায় যারা অনন্য অবদান রেখেছেন তাদের কর্মমুখর জীবনের গল্প জানতেই আইপিডিসির আয়োজন অগ্রজ তাই অগ্রজে অতিথি হিসেবে আবুল মাল আবদুল মুহিতের মতো বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বিরাট ভূমিকা রাখা একজন ব্যক্তিত্বকে পেয়ে আমরা গৌরবান্বিত। অগ্রজের মাধ্যমে আইপিডিসি -জাতীয় স্মৃতিচারণ ডিজিটাল মাধ্যমে মানুষের মাঝে তুলে ধরতে চায় এবং মানুষকে অনুপ্রাণিত করতে চায়।

উল্লেখ্য, অগ্রজ একটি ওয়েবিনার সিরিজ, যা প্রতি মাসের প্রথম তৃতীয় বৃহস্পতিবার আইপিডিসির অফিশিয়াল ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত হয়। অনুষ্ঠানের প্রতিটি পর্বেই অতিথিদের ব্যক্তিগত পেশাদারি জীবনের নানা বাঁক চড়াই-উতরাই দর্শকদের সামনে তুলে আনার চেষ্টা করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন