বিয়াক ও আইসিএডিআরের ওয়েবিনারে আলোচকরা

বাণিজ্য বিরোধ সমাধানে কার্যকর ভূমিকা রাখছে মেডিয়েশন

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাস মহামারীর মতো কঠিন পরিস্থিতির মধ্যেও বাণিজ্যিক বিরোধগুলো সমাধানের ক্ষেত্রে মেডিয়েশন কার্যকর তাত্পর্যপূর্ণ এবং সাশ্রয়ী পদ্ধতি হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মত দিয়েছেন আইন বিশেষজ্ঞ খাতসংশ্লিষ্টরা। গত বৃহস্পতিবার দুপুরে মেডিয়েশন বিফোর আরবিট্রেশন অর লেটিগেশন শীর্ষক এক অনলাইন ওয়েবিনারে আলোচকরা এমন মন্তব্য করেন। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল বণিক বার্তা।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিয়াক) এবং ভারতের ইন্টারন্যাশনাল সেন্টার ফর অল্টারনেটিভ ডিসপিউট রেজল্যুশন (আইসিএডিআর) যৌথভাবে এই ওয়েবিনারের আয়োজন করে। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সামাজিক বিজ্ঞান অনুষদের সহযোগী ডিন অধ্যাপক . ফারহানা হেলাল মেহতাব।

ওয়েবিনারে প্রধান আলোচক হিসেবে অংশ নেন বাংলাদেশ সরকারের সাবেক উপদেষ্টা আব্দুল মুঈদ চৌধুরী। আরো উপস্থিত ছিলেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি শামস মাহমুদ, ব্যারিস্টার রিজওয়ানা ইউসুফ, ভারতের আইসিএডিআরের বিশেষজ্ঞ অ্যাডভোকেট জেএলএন মূর্তি, আইসিএডিআরের, সেক্রেটারি অ্যাডভোকেট কিরণ ভর্দওয়াজ অ্যাডভোকেট . দীপক জিন্দাল।

আব্দুল মুঈদ চৌধুরী বলেন, বিরোধ সমাধানের ক্ষেত্রে বিশেষ করে কভিড-১৯ মহামারী বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় আমাদের অর্থনৈতিক জীবনে যে অভূতপূর্ব চ্যালেঞ্জ তৈরি করেছে, সেক্ষেত্রে মেডিয়েশন মামলার জট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিশ্বের বিভিন্ন দেশ এরই মধ্যে মেডিয়েশন-আরবিট্রেশনকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে। বিষয়ে উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণে সরকারের উদ্যোগ নেয়া উচিত।

তিনি আরো বলেন, বাণিজ্যিক চুক্তিতে উদ্ভূত বিবাদগুলো মোকাবেলায় মেডিয়েশনের প্রভাব এবং বিরোধে লিপ্ত দলগুলোকে দীর্ঘ এবং ব্যয়বহুল আরবিট্রেশন বা আদালতের প্রক্রিয়াগুলো পছন্দ না করে কীভাবে মেডিয়েশনের মাধ্যমে সমাধান সম্ভব বিষয়ে নিয়ে এখনই কাজ করতে হবে।

মেডিয়েশনকে বিরোধ নিষ্পত্তির কার্যকর পদ্ধতি হিসেবে স্বীকৃতি নিতে কাজ করতে হবে উল্লেখ করে শামস মাহমুদ বলেন, ব্যবসায়ের বিরোধ নিষ্পত্তিকরণে মেডিয়েশন গার্মেন্টস এবং টেক্সটাইল সেক্টরের পাশাপাশি এসএমইগুলোকে সহায়তা করতে পারবে। সময় তিনি করোনাকালীন পরিস্থিতিতে বিআইএসির এমন উদ্যোগকে সাধুবাদ জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন