বৃহস্পতিবার | অক্টোবর ২৯, ২০২০ | ১৪ কার্তিক ১৪২৭

করোনা

আবারো কঠোর বিধিনিষেধ আরোপ হচ্ছে ইংল্যান্ডে!

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯ সংক্রমণের হার ধীরগতি করতে আবারো কঠোর বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে যুক্তরাজ্য সরকার। স্বল্পস্থায়ী বিধিনিষেধ আরোপের বিষয়টি আগামী সপ্তাহে ঘোষণা হতে পারে। তবে ওই সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান বেশির ভাগ কর্মক্ষেত্র খোলা রাখা হবে।

স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক বিবিসিকে বলেছেন, কভিড-১৯-এর বিরুদ্ধে সব ধরনের ব্যবস্থার জন্য সরকার প্রস্তুত রয়েছে। কয়েক সপ্তাহ ধরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং কভিড-১৯ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা প্রতি আটদিনে দ্বিগুণ হচ্ছে।

বুধবার রাতে একটি বৈঠকে সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা মেডিকেল অফিসার পূর্বাভাস দিয়েছেন, দ্রুত কোনো পদক্ষেপ না নিলে অক্টোবরের শেষ নাগাদ ভাইরাসটিতে উল্লেখযোগ্য সংখ্যক মৃত্যুর আশঙ্কা রয়েছে। এজন্য সরকার সার্কিট ব্রেক পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সম্ভাব্য পদক্ষেপগুলোর মধ্যে কিছু ব্যবসা বন্ধ করা কিংবা দেশব্যাপী পাব রেস্তোরাঁ খোলা রাখার সময় নির্দিষ্ট করা অন্তর্ভুক্ত। যদিও পরবর্তী পদক্ষেপের বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

একটি জাতীয় সার্কিট ব্রেক হলো পূর্ণাঙ্গ লকডাউনের পরিবর্তে বিভিন্ন স্তরে নিয়ন্ত্রণ আরোপ করা। এটা দুটি কাজ করে। স্পষ্টতই এটা খুব উচ্চস্তরের সংক্রমণ এড়াতে সহায়তা করে। এছাড়া এটা কন্ট্যাক্ট ট্রেসিং ব্যবস্থাকে সহজ করে। তবে সার্কিট ব্রেকের সমস্যাটি হলো এটার সময়সীমা শেষ হয়ে গেলে সংক্রমণ আবারো বাড়তে শুরু করবে।

এরই মধ্যে উত্তর-পূর্ব ইংল্যান্ডে নতুন বিধিনিষেধ কার্যকর হয়েছে। সেখানে এক পরিবার অন্য পরিবারের সঙ্গে দেখা করতে নিষেধাজ্ঞা জারি এবং রেস্তোরাঁ পাবগুলো রাত ১০টার মধ্যে বন্ধ করতে বলা হয়েছে।

বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন