এনভিডিয়ার-এআরএমের চুক্তি প্রযুক্তিতে আগ্রহ বাড়িয়েছে: সিফাইভ

বণিক বার্তা ডেস্ক

ব্রিটিশ চিপ ডিজাইনার এআরএম হোল্ডিংসের উদীয়মান প্রতিদ্বন্দ্বী সিফাইভ ইনকরপোরেশন। প্রতিষ্ঠানটির নতুন নিযুক্ত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) প্যাট্রিক লিটল জানিয়েছেন, এনভিডিয়ার এআরএম হোল্ডিংস অধিগ্রহণ চুক্তি চিপ ডিজাইন প্রযুক্তি নিয়ে তাদের আগ্রহ বাড়িয়েছে। চুক্তিটির ফলে অনেক প্রতিষ্ঠান এখন সিফাইভের প্রযুক্তিতে আগ্রহ দেখাবে। খবর রয়টার্স।

গত বৃহস্পতিবার সিইও হিসেবে প্যাট্রিক লিটলের নাম ঘোষণা করেছে সিফাইভ। কোয়ালকমের সাবেক কর্মকর্তা সিফাইভের সিইও হিসেবে ব্যবসা জোরদারে কাজ করবেন। কোয়ালকমের বৈশ্বিক অটোমোটিভ বিভাগের কার্যক্রম দেখাশোনা করতেন তিনি।

যুক্তরাজ্যভিত্তিক এআরএম অধিগ্রহণে প্যারেন্ট কোম্পানি জাপানভিত্তিক সফটব্যাংক গ্রুপ করপোরেশনকে হাজার কোটি ডলার (৪০ বিলিয়ন) পরিশোধ করতে আগ্রহ প্রকাশ করেছে এনভিডিয়া। অধিগ্রহণ সম্পন্ন হলে বৈশ্বিক চিপ ইন্ডাস্ট্রিতে একটি জায়ান্ট প্রযুক্তি কোম্পানির সৃষ্টি হবে বলে মনে করা হচ্ছে।

এনভিডিয়া নিজেদের গ্রাফিকস চিপের জন্য বিশ্বজুড়ে পরিচিত। বিভিন্ন ডিভাইসের মাধ্যমে ভিডিও গেম খেলার সুযোগ দিয়ে থাকে প্রতিষ্ঠানটির গ্রাফিকস চিপ। শুধু গ্রাফিকস চিপ নয়; আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, স্বয়ংক্রিয় গাড়ি এবং ডাটা সেন্টারের জন্য চিপ তৈরি করে থাকে প্রতিষ্ঠানটি। এআরএম হোল্ডিংসকে অধিগ্রহণের উদ্যোগ প্রতিষ্ঠানটির চিপ ডিজাইন খাতে ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনার বহিঃপ্রকাশ বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে এআরএম হোল্ডিংস ফোন এবং ট্যাবলেট ডিভাইসের জন্য চিপ প্রযুক্তি সরবরাহ করে আসছে। পাশাপাশি অত্যাধুনিক সব গাড়ি, ডাটা সেন্টার এবং অন্যান্য ডিভাইসের জন্য প্রসেসর সরবরাহের কার্যক্রম জোরদার করেছে। এআরএম নিজে কোনো চিপ তৈরি করে না। বরং সংশ্লিষ্ট প্রযুক্তি ডিজাইন সরবরাহ করে অন্য প্রতিষ্ঠানগুলোকে চিপ তৈরিতে সহায়তা দিয়ে আসছে। এজন্য অবশ্য প্রতিষ্ঠানটিকে লাইসেন্স ফি পরিশোধ করতে হয়। বেশ আগে থেকেই এনভিডিয়ার সঙ্গেও ব্যবসা কার্যক্রম পরিচালনা করে আসছে প্রতিষ্ঠান। গত বছর এক ঘোষণায় এনভিডিয়া জানিয়েছিল, তারা সুপার কম্পিউটার তৈরির জন্য চিপ উন্নয়ন করছে, যা এআরএমের প্রসেসরের সঙ্গে কাজ করবে। সুপার কম্পিউটার জলবায়ু পরিবর্তন এবং পারমাণবিক অস্ত্র মডেলিংয়ে কাজ করবে বলে জানানো হয়। সিফাইভ এআরএমের প্রতিদ্বন্দ্বী হিসেবে একই ধরনের ব্যবসা মডেল অনুসরণ করে উপস্থিতি জোরদারে কাজ করছে।

এনভিডিয়া-এআরএম অধিগ্রহণ চুক্তিটি বৈশ্বিক চিপ বাজারের অন্য প্রতিদ্বন্দ্বীদের তীব্র প্রতিক্রিয়ার মুখে পড়েছে। বিশেষ করে দক্ষিণ কোরিয়া চীনের চিপ নির্মাতা প্রতিষ্ঠানগুলো চুক্তিকে মোটেই ভালোভাবে দেখছে না। কারণ এর ফলে বৈশ্বিক চিপ ইন্ডাস্ট্রিতে একটি জায়ান্ট কোম্পানি সৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা অন্যদের জন্য হুমকির অন্যতম কারণ। এক্ষেত্রে ভিন্ন মত দিয়েছেন সিফাইভের সিইও।

গত কয়েক বছর ধরে চলা মার্কিন-চীন বাণিজ্যযুদ্ধে টালমাটাল বৈশ্বিক অর্থনীতি। এর মধ্যে নতুন করে দেশ দুটির মধ্যে তৈরি হয়েছে প্রযুক্তি বিরোধ। প্রযুক্তি খাতের বিরোধকে অনেকটাই চিপযুদ্ধও বলা চলে। চিরপ্রতিদ্বন্দ্বী চীনের আধিপত্যের লাগাম টেনে ধরতে মরিয়া হয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে খাতের প্রতিষ্ঠানগুলোকে নিজেদের দলে ভেড়ানোর মিশনে রয়েছে ওয়াশিংটন। প্রযুক্তি খাতে বিজয়ী হওয়ার বাসনা নিয়ে যুক্তরাষ্ট্রের তৈরি নীলনকশা অনুযায়ী সম্প্রতি এআরএম হোল্ডিংস অধিগ্রহণের চুক্তি করেছে মার্কিন গ্রাফিকস চিপস নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়া করপোরেশন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন