হিলিতে কাঁচামরিচের আরেক দফা দরপতন

বণিক বার্তা প্রতিনিধি হিলি

ভারত থেকে বাড়তি আমদানির জের ধরে চলতি মাসের মাঝামাঝিতে এসে দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে কাঁচামরিচের দাম ধাপে ধাপে কমতে শুরু করেছে। দরপতনের ধারাবাহিকতায় গতকাল পণ্যটির দাম কেজিপ্রতি ৫০ টাকায় নেমে এসেছে।

গত ১৩ সেপ্টেম্বর হিলির পাইকারি বাজারে ভারত থেকে আমদানি করা প্রতি কেজি কাঁচামরিচ মানভেদে ১০০-১২০ টাকায় বিক্রি হয়েছিল। পরদিন এখানকার পাইকারি বাজারে পণ্যটির দাম ৩০ টাকা কমে কেজিপ্রতি ৮০-৯০ টাকায় নেমে আসে। বৃহস্পতিবার পর্যন্ত কাঁচামরিচের কেজি ৮০-৯০ টাকায় সীমাবদ্ধ ছিল। তবে গতকাল আমদানি করা কাঁচামরিচের আরেক দফা দরপতন ঘটেছে।

গতকাল হিলির পাইকারি আড়তগুলো ঘুরে ভারত থেকে আমদানি করা প্রতি কেজি কাঁচামরিচ মানভেদে ৫০-৭০ টাকায় বিক্রি হতে দেখা যায়। সেই হিসাবে, দ্বিতীয় দফায় স্থানীয় পাইকারি বাজারে আমদানি করা কাঁচামরিচের দাম কেজিতে সর্বোচ্চ ৩০ টাকা কমেছে। 

স্থানীয় আমদানিকারক আনোয়ার হোসেন বণিক বার্তাকে বলেন, অতিবৃষ্টি দীর্ঘমেয়াদি বন্যার কারণে এবার কাঁচামরিচের ক্ষেত্রে আমদানিনির্ভরতা বেড়েছে। কেননা বৃষ্টিতে দেশের বিভিন্ন প্রান্তের ক্ষেতে কাঁচামরিচ নষ্ট হয়ে গেছে। বাজারে পণ্যটির সরবরাহ কমে এসেছে। এর জের ধরে দাম ক্রেতাদের নাগালের মধ্যে রাখতে সড়ক রেলপথে ভারত থেকে কাঁচামরিচ আমদানি অব্যাহত রেখেছেন হিলির আমদানিকারকরা। ভারত সরকারের একতরফা সিদ্ধান্তে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে গেলেও অভ্যন্তরীণ বাজারে প্রয়োজনের তুলনায় দেশটি থেকে পর্যাপ্ত কাঁচামরিচ আমদানি হচ্ছে। তবে সে তুলনায় বাড়েনি পণ্যটির বেচাকেনা। কাঁচামরিচের সাম্প্রতিক দরপতনের পেছনে পরিস্থিতি প্রভাবক হিসেবে কাজ করেছে।

হিলি স্থলবন্দর কার্যালয়ের তথ্য অনুযায়ী, গতকাল স্থলবন্দর দিয়ে ভারত থেকে ২৩টি ট্রাকে সব মিলিয়ে ১৩১ টন কাঁচামরিচ আমদানি হয়েছে। তবে বেচাকেনা তুলনামূলক কম থাকায় একদিনেই আমদানি করা কাঁচামরিচের দাম কেজিতে সর্বোচ্চ ৩০ টাকা কমে গেছে। পর্যাপ্ত আমদানি অব্যাহত থাকলে আগামী দিনগুলোয় পাইকারি পর্যায়ে কাঁচামরিচের দাম বর্তমানের তুলনায় কমে আসার সম্ভাবনা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন