কেনিয়ার চা রফতানিতে করোনার ধাক্কা

বণিক বার্তা ডেস্ক

করোনা মহামারীতে বড় ধরনের ধাক্কা খেয়েছে কেনিয়ার চা শিল্প। দেশটি থেকে পানীয় পণ্যটির রফতানি পতন দেখা দিয়েছে। কভিড-১৯ মহামারীর কারণে চলতি বছরের প্রথম সাত মাসে (জানুয়ারি-জুলাই) কেনিয়া থেকে আন্তর্জাতিক বাজারে চা রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় ৪০ লাখ কেজি কমেছে। দেশটির এগ্রিকালচার ফুড অথরিটির টি ডিরেক্টরিতে তথ্য জানানো হয়েছে। খবর মার্কেট ওয়াচ এগ্রিমানি।

কেনিয়া বিশ্বের তৃতীয় শীর্ষ চা উৎপাদনকারী দেশ। পানীয় পণ্যটির রফতানিকারকদের বৈশ্বিক শীর্ষ তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। চায়ের মোট বৈশ্বিক রফতানি বাণিজ্যের দশমিক শতাংশ দেশটি এককভাবে জোগান দেয়। কেনিয়ার টি ডিরেক্টরিতে বলা হয়েছে, চলতি বছরের প্রথম সাত মাসে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ২৮ কোটি ৯০ লাখ কেজি চা রফতানি হয়েছে। ২০১৯ সালের একই সময়ে দেশটি থেকে মোট ২৯ কোটি ৩০ লাখ কেজি চা রফতানি হয়েছিল। সেই হিসাবে, এক বছরের ব্যবধানে কেনিয়া থেকে আন্তর্জাতিক বাজারে পানীয় পণ্যটির রফতানি কমেছে ৪০ লাখ কেজি।

গত জানুয়ারি-জুলাই সময়ে কেনিয়া থেকে পাকিস্তানে সবচেয়ে বেশি চা রফতানি হয়েছে। পরিমাণ দাঁড়িয়েছে কোটি ৭০ লাখ কেজিতে। গত বছরের প্রথম সাত মাসে কেনিয়া থেকে পাকিস্তানে সব মিলিয়ে ১০ কোটি ৬০ লাখ কেজি চা রফতানি হয়েছিল। অর্থাৎ, নভেল করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর কারণে এক বছরের ব্যবধানে প্রধান রফতানি বাজার পাকিস্তানে পানীয় পণ্যটির সম্মিলিত রফতানি ৯০ লাখ কেজি কমাতে বাধ্য হয়েছেন কেনিয়ার রফতানিকারকরা।

এদিকে চলতি বছরের প্রথম সাত মাসে কেনিয়া থেকে মিসরে কোটি ৬০ লাখ কেজি যুক্তরাজ্যে কোটি কেজি চা রফতানি হয়েছে। গত বছরের একই সময়ে কেনিয়া থেকে মিসরে যুক্তরাজ্যে যথাক্রমে কোটি ৭০ লাখ কেজি কোটি ৬০ লাখ কেজি চা রফতানি হয়েছিল। সেই হিসাবে, সময় মিসরে কমলেও কেনিয়া থেকে যুক্তরাজ্যে পানীয় পণ্যটির রফতানি বেড়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন